অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন যুদ্ধের তথ্য খুঁজে বের করতে রাশিয়ায় ভিপিএন এর ব্যবহার বাড়ছে


১২ ফেব্রুয়ারী, ২০১৯-এ তোলা এই ছবিতে একটি ল্যাপটপের স্ক্রিনে রাশিয়ান অস্ত্রের কোট বা কুলচিহ্ন দেখা যাচ্ছে।

নিউইয়র্ক — রাশিয়া ইউক্রেন যুদ্ধের স্বাধীন সংবাদ ডিজিটাল সংবাদ মাধ্যম গুলোতে বন্ধ করে দেওয়ায় বিকল্প উপায়ে দেশটির লোকজন তথ্য সংগ্রহ করছে।

ডিজিটাল স্বাধীনতা গোষ্ঠীগুলি জানাচ্ছে ভিপিএন এবং টেলিগ্রামের মতো সুরক্ষিত যোগাযোগ অ্যাপগুলির ব্যবহার বৃদ্ধি পেয়েছে। কারণ বিদেশী মিডিয়াগুলি তাদের কর্মীদের সরিয়ে দিয়েছে কিংবা মস্কোতে তাদের কার্যক্রম স্থগিত করেছে। এছাড়া রাশিয়ার মিডিয়া নিয়ন্ত্রক সংবাদের স্থানীয় উত্সগুলিকে ব্লক করার চেষ্টা করেছে৷

ভ্লাদিমির পুতিন আরও এগিয়ে যেতে পারেন এবং বিশ্বব্যাপী ইন্টারনেট থেকে রাশিয়াকে বিচ্ছিন্ন করতে পারেন এমন জল্পনা নিয়ে, কিছু গোষ্ঠী শর্টওয়েভ রেডিও- যেটি শীতল যুদ্ধের যুগের সাথে যুক্ত, সেই পুরনো যুগে আবার ফিরে যাবার চিন্তা করছে।

এমনকি রাশিয়ার কঠোর সেন্সরশিপ মান দ্বারাও, সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইউক্রেনে সেনাবাহিনীর আক্রমণের পর মুক্ত সংবাদ মাধ্যম এবং তথ্যের অবাধ প্রবাহের উপর অভূতপূর্ব সেন্সরশিপ অভিযান চালানো হয়েছে।

কিংস কলেজ লন্ডনের ডিজিটাল মানবিক বিভাগের রাশিয়ান বংশোদ্ভূত প্রভাষক গ্রেগরি আসমোলভ বলেছেন, "ক্রেমলিন আজ যে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা হল এই যুদ্ধের বৈধতা রক্ষা করা।"

আসমোলভ ডিজিটাল যুগে প্রচারের প্রভাব বিষয়ে অধ্যয়ন করছেন এবং আশংকা করেন যে অদূর ভবিষ্যতে রাশিয়ায় স্বাধীন মিডিয়ার উপর দমন আরও বাড়বে।

তিনি বলেন, “এটা স্পষ্ট যে রাশিয়ান কর্তৃপক্ষ ইতোমধ্যে রাশিয়ার বাইরে তথ্য যুদ্ধে হেরে গেছে। কিন্তু অভ্যন্তরীণভাবে, এটি এখনও একটি অত্যন্ত স্পর্শকাতর বিষয়। সেজন্য তাদের সংঘাতের আখ্যান নিয়ন্ত্রণ করতেই হবে”।

তাদের স্বাধীনতা রোধ করার জন্য সরকারের কঠোর পদক্ষেপের প্রতিক্রিয়া জানিয়ে, অনেক রাশিয়ান নাগরিক ভিপিএন বা "ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক" এর মতো সরঞ্জামগুলি অনুসন্ধান করতে শুরু করে, এর মাধ্যমে কিছু ডিজিটাল ব্লক থাকা সত্ত্বেও তারা অনলাইনে তাদের তথ্যের স্বাভাবিক উত্সগুলি হাতে পেতে পারে৷

অ্যাপ ফিগারস ওয়েবসাইটের তথ্য অনুসারে, ২৪ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে, “রাশিয়ার সেরা ১০ ভিপিএন -এর ডাউনলোড ৪,৩৭৫ শতাংশ বেড়েছে, যা প্রতিদিন গড়ে প্রতিদিন ১৬,০০০ থেকে ৭০০,০০০ -এর বেশি”।

অন্যান্য সরঞ্জামগুলি যেগুলির ব্যবহার বৃদ্ধি পেয়েছে তার মধ্যে রয়েছে: টর ব্রাউজার, সাইফন এবং এন্থলিঙ্ক অ্যাপ, সেইসাথে রয়েছে টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মতো নিরাপদ মেসেজিং অ্যাপগুলিও।

XS
SM
MD
LG