অ্যাকসেসিবিলিটি লিংক

নাপা সিরাপ খেয়ে শিশু মৃত্যুর ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়ার আশ্বাস স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের


স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জে নাপা সিরাপ খেয়ে দুই শিশুর মৃত্যুর ঘটনায় কেউ দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

রবিবার (১৩ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সোসাইটি অব মেডিসিন আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন ও সায়েন্টিফিক সেমিনারে এসব কথা বলেন তিনি।

জাহিদ মালেক বলেন, “ব্রাহ্মণবাড়িয়ায় জ্বরের সিরাপ খেয়ে দুই শিশুর মৃত্যুর বিষয়টি তদন্তে আমরা কমিটি করে দিয়েছি। ইতিমধ্যে ওষুধ প্রশাসন অধিদপ্তর ও স্বাস্থ্য সেবা বিভাগ যা যা ব্যবস্থা নেওয়ার প্রয়োজন সেই সব ব্যবস্থা নিয়েছে। ওষুধ প্রশাসন ও স্বাস্থ্য সেবা বিভাগ এ বিষয়ে কাজ করছে।”

উল্লেখ্য, গত ১০ মার্চ রাতে আশুগঞ্জ উপজেলার দুর্গাপুর ইউনিয়নের দুর্গাপুর গ্রামে নাপা সিরাপ খেয়ে ইয়াছিন খান (৭) ও মোরসালিন খান (৫) নামে দুই শিশুর মৃত্যুর অভিযোগ তোলেন স্বজনেরা। মারা যাওয়া দুই শিশু দুর্গাপুর গ্রামের ইটভাটা শ্রমিক ইসমাঈল হোসেন ওরফে সুজন খানের ছেলে।

পরিবারের সদস্যরা জানান, দুদিন ধরে ছোট ছেলে মোরসালিনের জ্বর ওঠে। এর আগ থেকেই বড় ছেলে ইয়াসিন খানেরও জ্বর ছিল। বৃহস্পতিবার সন্ধ্যায় তাদের মা লিমা বেগম তাদের দাদিকে দিয়ে মাঈন উদ্দিনের ওষুধের দোকান “মা ফার্মেসি” থেকে নাপা সিরাপ আনান। এ সময় তাদের দুজনকেই নাপা সিরাপ খাওয়ানো হলে কিছুক্ষণ পর দুই শিশুই বমি করা শুরু করে। অবস্থার অবনতি হলে তাদের দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর উন্নত চিকিৎসার জন্য জেলা সদর হাসাপাতালে পাঠালে চিকিৎসকেরা প্রাথমিক চিকিৎসা দিয়ে রাতেই বাড়ি পাঠিয়ে দেন। বাড়িতে নিয়ে আসার পর রাত ৯টায় বড় ভাই ইয়াসিনের মৃত্যু হয় এবং রাত সাড়ে ১০টায় ছোট ভাই মোরসালিনের মৃত্যু হয়।

XS
SM
MD
LG