অ্যাকসেসিবিলিটি লিংক

হাম রোগের প্রাদুর্ভাবে আফগানিস্তানে গত কয়েক মাসে  ১৪২ শিশুর মৃত্যু


কাবুলে ইন্দিরা গান্ধী শিশু হাসপাতালে এক শিশুকে হামের টিকা দেয়া হচ্ছে। মার্চ ১৫ ২০২২। (ছবি- এপি)

আফগানিস্তানে সপ্তাহব্যাপী হামের টিকা কর্মসূচি চালু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে যে, দেশটিতে অত্যন্ত সংক্রামক এই ভাইরাসজনিত রোগটিতে, এই বছরের শুরু থেকে ১৪২ জন শিশু মারা গিয়েছে এবং ১৮,০০০ শিশু আক্রান্ত হয়েছে।

ডব্লিউএইচও আফগানিস্তানে তাদের প্রতিনিধি, লুও ডাপেং-কে উদ্ধৃত করে সোমবার দেওয়া এক বিবৃতিতে জানায়, “এই হামের টিকা কর্মসূচিটি, প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধ করা, কম বয়সী শিশুদের জীবনরক্ষা এবং স্বাস্থ্য ব্যবস্থার উপর থেকে চাপ কমানোর জাতীয় পদক্ষেপটির একটি অংশ”।

ডব্লিউএইচও’র অর্থায়নে শনিবার থেকে শুরু হওয়া কর্মসূচিটি, কার্যত ক্ষমতায় থাকা তালিবান স্বাস্থ্য কর্তৃপক্ষকে টিকাদান ব্যবস্থাপনায় সহায়তা করছে।

আফগানিস্তানের ৪৯টি জেলা ও ২৪টি প্রদেশে, পাঁচ বছরের কম বয়সী ১২ লক্ষেরও বেশি শিশুকে রোগটি প্রতিরোধে টিকাদানের জন্য হাজার হাজার স্বাস্থ্যকর্মীকে নিযুক্ত করা হয়েছে।

২০২১ সালের জানুয়ারি থেকে আফগানিস্তানে রোগটির প্রাদুর্ভাব বাড়তে শুরু করে। তখন থেকে এ পর্যন্ত ভাইরাসজনিত এই রোগে কর্তৃপক্ষ ৪৮,৩৬৬ জন রোগী সনাক্ত এবং ২৫০ জনের মৃত্যুর খবর জানিয়েছে।

জীবনের প্রতি হুমকিস্বরূপ কিন্তু প্রতিকারযোগ্য এই রোগটির বিরুদ্ধে টিকা গ্রহণের জন্যে, নিজেদের সন্তানদের টিকাকেন্দ্রে নিয়ে আসার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন ডাপেং। যুদ্ধবিধ্বস্ত দেশটির সকলকে আফগানিস্তানের স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য অনুরোধ করেন তিনি।

গত মাসে, অঙ্গহানিকারক পোলিও রোগের বিরুদ্ধে বাড়ি বাড়ি ঘুরে টিকাদান কর্মসূচির সময়ে, আফগানিস্তানের উত্তরাঞ্চলের দুইটি প্রদেশে, চার নারী সহ মোট আটজন পোলিও টিকাদানকারীকে গুলি করে হত্যা করা হয়।

XS
SM
MD
LG