অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্যের স্কুল ও কলেজে হিজাবের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকলো 


ভারতীয় মহিলারা হিজাব পরিধান বন্ধের বিরোধিতা করে প্রতিবাদ জানাচ্ছেন, ১৯শে ফেব্রুয়ারী ২০২২/এপি.
ভারতীয় মহিলারা হিজাব পরিধান বন্ধের বিরোধিতা করে প্রতিবাদ জানাচ্ছেন, ১৯শে ফেব্রুয়ারী ২০২২/এপি.

গুরুত্বপূর্ণ এক রায় ঘোষণা করে ভারতের একটি আদালত দক্ষিণাঞ্চলীয় কর্ণাটক রাজ্যে স্কুল ও কলেজে হিজাব পরিধানের নিষেধাজ্ঞা বহাল রেখেছে। আদালত জানায় ইসলাম ধর্মে হিজাব পরিধান কোনো আবশ্যকীয় বিষয় নয়।

মুসলমান নারীদের একটি গ্ৰুপের আবেদনের প্রেক্ষিতে এই রায় দেয়া হয়, যারা কর্ণাটক এর স্কুলে মেয়েদের হিজাব পরিধানের নিষেধাজ্ঞার বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়েছিলেন। কর্ণাটক রাজ্যটি হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টি কর্তৃক শাসিত।

বিচারের এই রায় দেশটিতে ধর্মীয় বিভাজন আরো বাড়িয়ে তুলতে পারে, যেখানে সমালোচকদের মতে ভারতের সর্ববৃহৎ মুসলমান সংখ্যালঘু দল,ভারতীয় জনতা পার্টির বৈষম্যের শিকার। এই রায় অন্যান্য রাজ্যেও প্রভাব ফেলতে পারে যেখানে সংখ্যালঘু সম্প্রদায়ের ছাত্রীরা স্কুলে হিজাব বা স্কার্ফ পরে থাকে।

কর্ণাটক হাই কোর্টের প্রধান বিচারপতি রিতু রাজ আওয়াস্থি বলেন, "আমরা বিবেচনা করেই এই অভিমত দিচ্ছি যে মুসলমান নারীদের হিজাব পরা আবশ্যকীয় কোন ধর্মীয় আচারের কোন অংশ নয়"।

একজন কেন্দ্রীয় মন্ত্রী জনগণকে এই আদেশ মানার আহ্বান জানিয়েছেন। সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশি বলেন, ”আমি রাজ্য ও দেশের সকলের প্রতি সামনে এগিয়ে চলার ও হাই কোর্টের আদেশ মেনে শান্তি বজায় রাখার অনুরোধ জানাচ্ছি”।

মুসলমান ছাত্রী যারা প্রতিবাদ জানিয়ে ক্লাসে আসছেন না কর্ণাটকের মূখ্য মন্ত্রী বাসাভারাজ বোম্মাই তাদের প্রতি রায়কে শ্রদ্ধা জানাতে ও ক্লাসে ফিরে আসার অনুরোধ জানান। কোন কোন মুসলিম অধিকার কর্মীরা বলেছেন যে হিজাব পরা ইসলামে কোন অত্যাবশ্যক বিষয় নয় এটা তারা মানছেন তবে এই নিষেধাজ্ঞাকে তারা বাছাই করা এবং বৈষম্যমূলক বলে জানান।

XS
SM
MD
LG