অ্যাকসেসিবিলিটি লিংক

বেলারুশের নেতা ও রুশ কর্মকর্তাদের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা যুক্তরাষ্ট্রের


রাশিয়া-বেলারুশ সামরিক মহড়ার সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। ফেব্রুয়ারি ১৭ ২০২২। (ছবি- এপি)

ইউক্রেন আক্রমণের সময় রাশিয়ার মিত্র হিসেবে ভূমিকা রাখায় মঙ্গলবার বেলারুশের নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোর ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার ফলে লুকাশেঙ্কো ও তার স্ত্রী যুক্তরাষ্ট্রে সম্পত্তি ভোগ করতে পারবেন না এবং তাদের সাথে আমেরিকানদের ব্যবসা করার সুযোগ সীমিত হয়ে আসবে।

ইউক্রেন আক্রমণের কারণে যুক্তরাষ্ট্র ইতোমধ্যে লুকাশেঙ্কোর ওপর প্রযুক্তিগত রপ্তানি সীমিতকরণসহ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পোল্যান্ড সীমান্তে অভিবাসীদের রাজনৈতিক গুটি হিসেবে ব্যবহার করার কারণে যুক্তরাষ্ট্র লুকাশেঙ্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এ ঘটনার ফলে পশ্চিমা দেশগুলো ২০২০ সালের নির্বাচনকে কারচুপির নির্বাচন হিসেবে বিবেচনা করে।

এছাড়াও মঙ্গলবার ঘোষণা করা হয়েছে যে, মানবাধিকার লঙ্ঘনে অভিযুক্ত ভূমিকার জন্য ম্যাগ্নিটস্কি আইনের অধীনে বেশ কয়েকজন রাশিয়ান ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর মধ্যে মস্কোর বিচারক নাটালিয়া মুশ্নিকোভা ও মামলা তদন্তকারী নুরিদ সালামভ অন্তর্ভুক্ত রয়েছেন

অফিস অফ ফরেন অ্যাসেট কন্ট্রোল ডিরেক্টর আন্দ্রেয়া গাকি বলেছেন, “আজকের সিদ্ধান্তে দেখা যায়, যারা দুর্নীতিতে জড়িত বা মানবাধিকারের চরম লঙ্ঘনের সাথে যুক্ত তাদের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র কঠিন ও তাৎপর্যপূর্ণ পরিণতি আরোপ করতে থাকবে।“

তিনি আরো বলেন, “আমরা ইউক্রেনের মানবিক করিডোরে রাশিয়ার হামলার নিন্দা জানাই এবং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বিনা প্ররোচনার নৃশংশ যুদ্ধ বন্ধ করার আহ্বান জানাই।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG