অ্যাকসেসিবিলিটি লিংক

বোমাবর্ষণে বিধ্বস্ত মারিউপোলের প্রসূতি হাসপাতালটি পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিল গ্রীস


যুদ্ধবিধ্বস্ত মারিউপোল শহরে বোমাবর্ষণে ক্ষতিগ্রস্ত একটি প্রসূতি হাসপাতালের সামনে পুড়ে যাওয়া একটি গাড়ি। মার্চ ৯, ২০২২। (ছবি- এপি)

ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত মারিউপোল শহরে বোমাবর্ষণে ক্ষতিগ্রস্ত একটি প্রসূতি হাসপাতাল পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছে গ্রীস। রাশিয়ার ঐ হামলাটিতে একজন অন্তঃসত্ত্বা নারী ও তার সন্তান মারা যায় এবং ডজন কয়েক মানুষ আহত হয়। হামলাটির পর থেকে সেটির বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় বয়ে গিয়েছে।

ইতালী, স্পেন এবং পর্তুগালের প্রধানমন্ত্রীর সাথে আলোচনার পর, গ্রীসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস এই উদ্যোগটির ঘোষণা দেন। গ্রীসের সাথে সাথে ঐ তিনটি দেশও ইউরোপীয় ইউনিয়নের দক্ষিণ সীমান্তবর্তী অঞ্চলে রয়েছে। এই সবকয়টি দেশই ইউক্রেনে রাশিয়ার আক্রমণটির ঘোরতর প্রতিক্রিয়া মোকাবেলায় প্রতিকূল পরিস্থিতির মধ্যে রয়েছে।

মিতসোটাকিস শুক্রবার বলেন যে, ইউরোপীয় ইউনিয়নকে শক্তিশালী করার বিষয়টি এবং আমরা এখন যেই জ্বালানী সঙ্কটের সম্মুখীন হয়েছি, সেটির ফলাফল আমাদের বিবেচনা করতে হবে। তিনি আরও বলেন, নেটোর সদস্য হিসাবে আমাদের অবশ্যই প্রতিরক্ষা বাজেট বৃদ্ধির কথা বিবেচনা করতে হবে।

গ্রীসের প্রধানমন্ত্রী তার ভাষ্যমতে রাশিয়ার আক্রমণটির বিরুদ্ধে তার ঘৃণার বিষয়টি প্রকাশ করার পাশাপাশি, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন পুনর্নির্মাণে সহায়তা করতে সময় নষ্ট না করার প্রয়োজনীয়তার বিষয়টিতেও জোর দেন। মারিউপোলের পুনর্নির্মাণের উপর বিশেষভাবে জোর দেন তিনি। সেখানে অন্তত ১,০০,০০০ গ্রীক জাতিসত্ত্বার মানুষের বসবাস রয়েছে। গ্রীসের বাইরে এটি গ্রীক বংশোদ্ভূত সবচেয়ে বেশি সংখ্যক মানুষের বসবাসের স্থানগুলোর একটি।

মিতসোটাকিস বলেন, এটি শুধুমাত্র এমন একটি শহর নয় যেখানে প্রচুর গ্রীক মানুষ রয়েছেন, বরং এটি এমন একটি শহর যেটি কিনা রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে প্রতিরোধের একটি প্রতীক হয়ে উঠেছে। তিনি আরও বলেন যে, প্রসূতি হাসপাতালটি পুনর্নির্মাণের সিদ্ধান্তটি একটি সামান্য অবদান হলেও, যুদ্ধটি আশা করা যায় দ্রুত শেষ হলে ইউক্রেন পুনর্নির্মাণের কাজটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অষ্টাদশ শতাব্দী থেকে হাজার হাজার গ্রীক জাতিসত্ত্বার মানুষ মারিউপোলে বসবাস করছেন। কারো কারো মতে সেখানে খ্রীস্টপূর্ব ষষ্ঠ শতাব্দী থেকে গ্রীকদের বসবাস। সেখানে গ্রীকদের এই বহু পুরনো ধারাটি হুমকির সম্মুখীন হয়, যখন গত মাসে গ্রীকদের বহনকারী ডজনকয়েক গাড়ির একটি বহর গোলাগুলির মধ্যে পড়ে, যাতে ১০ জন গ্রীক মানুষ নিহত হন।

XS
SM
MD
LG