অ্যাকসেসিবিলিটি লিংক

পোল্যান্ডে ইউক্রেনীয় উদ্বাস্তুরা শারীরিক ও মানসিক রোগে ভুগছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা


পোল্যান্ডের প্রজেমিসলের একটি রেলস্টেশনে প্রতিবেশী ইউক্রেন থেকে যুদ্ধ থেকে পালিয়ে আসা শরণার্থীরা তাদের শিশুদের নিয়ে একটি পরিবহনের জন্য অপেক্ষা করছে। ২২ শে মার্চ, ২০২২, ছবি-এপি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে যে কয়েক হাজার ইউক্রেনীয় শরণার্থী পোল্যান্ডে চরম দুর্দশার মধ্যে আছে এবং তাদের মধ্যে এক বিরাট সংখ্যক লোক স্বাস্থ্য ও মানসিক ব্যাধিতে আক্রান্ত।

যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন থেকে প্রতিবেশী দেশে পালিয়ে আসা ৩৫ লক্ষেরও বেশি শরণার্থীর প্রায় ৬১ শতাংশকে পোল্যান্ড আশ্রয় দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিপোর্ট করেছে যে ইউক্রেনে স্বাস্থ্যসেবা মারাত্মকভাবে সীমিত এবং বিপুল সংখ্যক শরণার্থীর অবিলম্বে চিকিৎসার প্রয়োজন।

পোল্যান্ডে ডব্লিউএইচও প্রতিনিধি, পালোমা কুচি বলেছেন, শরণার্থীরা পোলিশ সীমান্তে দীর্ঘ, কঠিন এবং বিপজ্জনক যাত্রার পর ক্লান্ত এবং হতাশাগ্রস্ত। ওয়ারশ থেকে একটি ভিডিও লিঙ্কে কথা বলতে গিয়ে, কুচি এমন শিশুদের বর্ণনা করেছেন যারা বেশ কিছু দিন ধরে সঠিক খাবার বা জল ছাড়াই ভ্রমণ করছে। তারা ক্লান্ত এবং উদ্বিগ্ন । তিনি বলেন, বয়স্করা অন্যান্য স্বাস্থ্য সমস্যা নিয়ে আসছেন।

কুচি বলেন, "এখানে প্রচুর সংখ্যক প্রবীণ উদ্বাস্তু আছে যারা কয়েকদিন ধরে তাদের ওষুধ ছাড়াই আছেন," । "তারা ডায়াবেটিস, রক্তচাপ, অন্যান্য স্বাস্থ্য সমস্যা সহ এখানে আসছে। এবং অবশ্যই গর্ভবতী মহিলারা প্রসবপূর্ব যত্ন ছাড়াই আছে।"

কুচি আরো বলেছেন, যারা স্বাস্থ্যগত ভাবে দুর্বল তাদের অবশ্যই জরুরি ভিত্তিতে এমন একটি স্থাপনায় সরিয়ে নিতে হবে যাতে করে তারা তাদের যাত্রার সময় ব্যাহত হওয়া চিকিত্সা আবার চালিয়ে যেতে পারে। এর মধ্যে রয়েছে ক্যান্সারে আক্রান্ত শিশু এবং প্রাপ্তবয়স্ক, যাদের ডায়ালেসিস প্রয়োজন এবং রয়েছে মানসিক রোগী।

২৪ ফেব্রুয়ারী রাশিয়া সেই দেশ আক্রমণ করার পর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউক্রেনের স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলিতে ৬২ টি হামলার সত্যতা নিশ্চিত করেছে। স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলিতে ১০টি সর্বসাম্প্রতিক রিপোর্ট করা হামলা ২২ মার্চ মঙ্গলবার ঘটেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে মোট ১৫ জন নিহত হয়েছে এবং ৩৭ জন আহত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলির উপর হামলার তীব্র নিন্দা জানায়। এতে বলা হয়েছে, তারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে এবং জীবন বিপন্ন করছে।

XS
SM
MD
LG