অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানের কেন্দ্রীয় পুলিশ বাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা


সুদানের রাজধানী খার্তুমে, নির্বাচিত সরকারকে উৎখাত করে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভকারী জনতা পুলিশী হামলার মুখোমুখি হয়। ১৭ নভেম্বর, ২০২১।

সুদানের মানবাধিকার রক্ষাকারীরা শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে অত্যধিক সহিংসতার জন্য সুদানের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ (সিআরপি) এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের নিষেধাজ্ঞা আরোপকে স্বাগত জানিয়েছেন। কিন্তু এই কর্মীরা বলছেন, গত বছর সুদানে ক্ষমতা নেওয়া সামরিক শাসকদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলির আরও ব্যবস্থা নেওয়া উচিত।

ইউএস ট্রেজারি ডিপার্টমেন্টের অফিস অফ ফরেন অ্যাসেট কন্ট্রোল (ওএফএসি) সোমবার ঘোষণা করেছে, “সিআরপির মালিকানাধীন সমস্ত স্থাবর ও অস্থাবর সম্পত্তি যা যুক্তরাষ্ট্রে আছে বা আসে, বা যেগুলি যুক্তরাষ্ট্রের ব্যক্তিদের দখলে বা নিয়ন্ত্রণে রয়েছে, সব ব্লক করা হয়েছে এবং তা ওএফএসি কে জানাতে হবে”।

খার্তুমের হিউম্যান রাইটস ওয়াচের একজন গবেষক মোহাম্মদ ওসমান বলেছেন, ২৫ অক্টোবর অভ্যুত্থানের পর থেকে সিআরপির বিরুদ্ধে সুদানের বিক্ষোভকারীদের নিপীড়নের অভিযোগ আনা হয়েছে। তিনি উল্লেখ করেছেন, ২০১৮ এবং ২০১৯ সালে দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে উৎখাত করতে এবং তার আগে, দারফুর এবং কর্দোফানের সংঘাতপূর্ণ এলাকায় বিক্ষোভের সময় পুলিশ ইউনিটের কাছে নির্যাতনের একটি নথিভুক্ত রেকর্ড রয়েছে।

ওসমান ভিওএ-এর সাউথ সুদান ইন ফোকাস অনুষ্ঠানে বলেছেন, “এই পদক্ষেপটি অনেক আগেই নেয়া উচিত ছিল”। তিনি বলেন, এইচআরডব্লিউ-এর নিজস্ব গবেষণায় দেখা গেছে, সিআরপিও ১৭ নভেম্বর, ২০২১ এবং এই বছরের ১৭ জানুয়ারি বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভ্যুত্থান-পরবর্তী দমন পীড়নের নেতৃত্ব দিয়েছে।

ওসমান নিষেধাজ্ঞার প্রশংসা করেন কিন্তু বিশ্বাস করেন যে এগুলো কার্যকর হওয়ার জন্য শাস্তিমূলক ব্যবস্থার আরও বড় প্যাকেজের অংশ হওয়া উচিত।

মন্তব্যের জন্য সুদান পুলিশের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল হাসান এল-তিজানি আহমেদের সাথে অনেকবার যোগাযোগের চেষ্টা করেও কোনো উত্তর পাওয়া যায়নি।

ওসমান আরো বৃহত্তর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, “শীর্ষস্থানীয় ব্যক্তিদের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা উচিত, আন্দোলনের দাবিগুলির নির্ধারিত মানদণ্ডের সাথে সংযুক্ত হওয়া উচিত এবং শেষ পর্যন্ত প্রকৃত ক্ষেত্রে নিরাপত্তা বাহিনীর আচরণকে এমনভাবে প্রভাবিত করা উচিত, যা বিক্ষোভকারীদের জন্য একটি নিরাপদ স্থান প্রদান করবে”।

XS
SM
MD
LG