অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের বিশেষ অভিবাসন কর্মসূচী  ৫ হাজারেরও বেশি আফগান শরণার্থীকে কানাডা পাঠাচ্ছে


৩৩ বছর বয়সী মোঃ এহসান সাদাত টরোন্টোতে তার স্ত্রী ও সন্তানদের সাথে। ১৭ আগস্ট,২০২১। সৌজন্যঃ মোহাম্মদ এহসান সাদাত। (ছবি- এএফপি)

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট যুক্তরাষ্ট্রে আশ্রয় চাওয়া ৫ হাজারেরও বেশি আফগান শরণার্থীকে একই ধরনের কানাডার একটি প্রোগ্রামে পাঠিয়েছে যেখানে স্থায়ী বসবাসের অনুমতি আরও কম সময়ে পাওয়া যায়।

স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তারা ভয়েস অফ আমেরিকাকে নিশ্চিত করেছে যে, বিশেষ অভিবাসন প্রোগ্রামের অধীনে যাদের পাঠানো হচ্ছে তারা যুক্তরাষ্ট্রের রিফিউজি অ্যাডমিশন প্রোগ্রামের (ইউএসআরএপি) অধীন নন।

কানাডার পক্ষ থেকে ইমিগ্রেশন,রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা (আইআরসিসি) বলেছে, যুক্তরাষ্ট্রের উল্লিখিত আফগান শরণার্থীরা তৃতীয় দেশ থেকে কানাডায় আসছে, যেখানে তারা আফগানিস্তান থেকে পালিয়ে যাওয়ার পর থেকে অবস্থান করছে।

আমেরিকার প্রক্রিয়াকরণের ধীরগতি কিছু প্রাইভেট গ্রুপকে শরণার্থীদের জন্য অন্যত্র আবাসস্থল খোঁজায় প্ররোচিত করছে। পছন্দের গন্তব্যের মধ্যে অভিবাসন বান্ধব কানাডা অন্যতম।

ট্রাম্প প্রশাসনের অধীনে আমেরিকার শরণার্থী কার্যক্রম নাটকীয়ভাবে হ্রাস পেয়েছিল। শরণার্থীর আবেদন এবং আগমনের উল্লেখযোগ্য বৃদ্ধি সামাল দেবার জন্য সরকার এবং পুনর্বাসন সংস্থাগুলোর সুযোগ কম ছিল।

আমেরিকা আফগান শরণার্থীদের শনাক্ত করে তাদের যোগ্যতা ও আশ্রয়ের প্রয়োজনীয়তা যাচাই করার পর তাদের কানাডায় পুনর্বাসনের জন্য গ্রহণ করা হয়।

কানাডার সরকার অস্থায়ী আবাসন ও ১২ মাস পর্যন্ত আয় সহায়তা প্রদান করে।

কানাডা সরকার ৪০ হাজার আফগান শরণার্থীকে আশ্রয় দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।অংশীদারিত্বের মাধ্যমে পাঠানো যুক্তরাষ্ট্রের ৫ হাজার লোককে সেই সংখ্যায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২১-এর আগস্ট থেকে ২০২২ এর মার্চ পর্যন্ত দেশটি শরণার্থী বিভাগের অধীনের ৮,৮১৫ জনকে আশ্রয় দিয়েছে।

XS
SM
MD
LG