অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ধনকুবেরের প্রমোদতরী এখন তুরস্কে; তুরস্কের অবস্থান প্রশ্নবিদ্ধ


রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচের মালিকানাধীন বিলাসবহুল এই ইয়টটি, তুরস্কের মারমারিস রিসর্টের একটি বন্দরে নোঙ্গর করা হয়েছে৷ ২২শে মার্চ, ২০২২।
রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচের মালিকানাধীন বিলাসবহুল এই ইয়টটি, তুরস্কের মারমারিস রিসর্টের একটি বন্দরে নোঙ্গর করা হয়েছে৷ ২২শে মার্চ, ২০২২।

রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচের বিলাসবহুল একটি প্রমোদতরীর আগমনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে ইউক্রেনীয়দের একটি ছোট প্রতিবাদী দল। বিলিয়ন-ডলারের ওই জাহাজটি আগমনের একদিন পর, আব্রামোভিচের মালিকানাধীন দ্বিতীয় আরেকটি প্রমোদতরী তুর্কি এজিয়ান রিসোর্ট বোড্রামে নোঙ্গর করে। বোড্রাম হল বিশ্বের অতি-ধনীদের বিনোদনের জন্য একটি জনপ্রিয় অবকাশ কেন্দ্র।

ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেন উভয়েই আব্রামোভিচের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তাই তার প্রমোদতরীগুলো নিরাপদ স্থান হিসেবে তুরস্ককেই বেছে নিয়েছে। কারণ, রুশদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকর করতে অস্বীকৃতি জানিয়েছে দেশটি।

গ্লোবাল সোর্স পার্টনারস-এর বিশ্লেষক আতিলা ইয়েসিলাদা বলেছেন, তুরস্কে অ্যামব্রোভিচের জাহাজের আগমন সন্দেহ বাড়িয়ে দিয়েছে যে, দেশটি নিষেধাজ্ঞার আওতায় পড়া রাশিয়ার ধনাঢ্য ব্যক্তিদের ও তাদের সম্পদের জন্য নিরাপদ স্থান হয়ে উঠতে পারে।

আব্রামোভিচ তুরস্ককে ঘাঁটি হিসেবে ব্যবহার করার পরিকল্পনা করছেন, এমন খবর তুর্কি সংবাদমাধ্যমে ছেয়ে গেছে। কোন কোন প্রতিবেদনে বলা হয়েছে, অ্যামব্রোভিচ তুরস্কের একটি ফুটবল দল কিনছে। এর আগে, আব্রামোভিচ লন্ডনের চেলসি ফুটবল ক্লাবে প্রচুর অর্থ বিনিয়োগ করেছিলেন। পরে, ব্রিটিশ সরকার চেলসিতে থাকা তার সমস্ত সম্পদ বাজেয়াপ্ত করে, এবং তিনি তার মালিকানা ছেড়ে দিতে বাধ্য হন।

ব্লুজে অ্যাসেট ম্যানেজমেন্টের টিমোথি অ্যাশ বলেছেন, তুরস্ক তার পশ্চিমা মিত্রদের কাছ থেকে ক্রমবর্ধমান তদন্তের মুখোমুখি হতে পারে।

শান্তি প্রচেষ্টায় এরদোয়ানের বিশেষ ভূমিকা রয়েছে বলে মনে হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, নিষেধাজ্ঞার বিষয়ে তুরস্কের অবস্থান নিয়ে সন্দেহের কারণে দেশটি - অন্তত জনসমক্ষে -সুবিধা পেতে পারে । আবার কিছু বিশ্লেষক ভবিষ্যদ্বাণী করেছেন, এর অর্থ হল প্রথাগত গ্রীষ্মের মৌসুমের আগে আরও বেশি রাশিয়ান বিশাল প্রমোদতরীগুলো এবং তাদের মালিকরা স্বাভাবিক সময়ের চেয়ে কিছুটা আগেই তুর্কি পোতাশ্রয়গুলোর পথে যাত্রা শুরু করতে পারে।

XS
SM
MD
LG