অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাসেলসে নেটো নেতাদের বৈঠকের পাশাপাশি আরও সহায়তার আবেদন জানালো ইউক্রেন


কিয়েভের একটি চেকপোস্টে দায়িত্বরত অবস্থায় ইউক্রেনের একজন সৈনিক, ২৪ মার্চ ২০২২। (ছবি- এপি)

ইউক্রেনে গত একমাস ধরে চলমান রাশিয়ার আক্রমণটির বিষয়ে নিজেদের স্বল্প ও দীর্ঘ মেয়াদী প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার ব্রাসেলসে নেটো নেতারা বৈঠক করছেন। আরও সাহায্যের জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির একটি আবেদন, বৈঠকটি চলাকালীন সরাসরি তার কাছ থেকে শুনবার কথা রয়েছে নেটো নেতাদের।

বৈঠকটির পূর্বে প্রকাশিত একটি ভিডিও বার্তায়, ইংরেজিতে প্রদত্ত এক বক্তব্যে, জেলেন্সকি নেটো সদস্য দেশগুলোর কাছে ইউক্রেনের জন্য অস্ত্রসহ আরও “কার্যকর ও অবারিত” সমর্থনের আবেদন করেছেন।

রাশিয়ার আক্রমণটির বিরুদ্ধে উন্মুক্ত প্রতিবাদ আয়োজনের জন্য বিশ্ববাসীর কাছেও আবেদন করেন জেলেন্সকি।

নেটোর বৈঠক বাদেও, ‍যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার জি-সেভেন নেতাদের সাথে এবং ইউরোপীয় কাউন্সিলের সাথেও বৈঠক করবেন। জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জেক সালিভান বলেন যে, এটির সামগ্রিক উদ্দেশ্য হল “গত একমাস ধরে আমরা যে সংকল্প ও একতা দেখছি, সেটি যতদিন প্রয়োজন ততদিন থাকবে”, এই বিষয়টি সম্বন্ধে শোনা।

সালিভান বলেন যে, সেটির মধ্যে সেই দেশগুলো রয়েছে যারা ইউক্রেনে সামরিক সরঞ্জাম সরবরাহে তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে, রাশিয়ার বিরুদ্ধে ঘোষিত নিষেধাজ্ঞা বাস্তবায়ন করছে এবং এই দুইটি শক্তিশালী করার সাথে সাথে যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা বৃদ্ধির উপায় খোঁজার চেষ্টা করা।

এদিকে, রাশিয়ার রাজনৈতিক ব্যক্তিত্ব, ধনকুবের এবং অন্যান্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন দফায় নিষেধাজ্ঞা ঘোষণা করার কথা রয়েছে বাইডেনের।

ব্রিটেন বৃহস্পতিবার জানায় যে, তাদের নতুন দফার নিষেধাজ্ঞাগুলোর মধ্যে রয়েছে গ্যাজপ্রমব্যাংক-এর সম্পদ জব্দ করা। রাশিয়ার তেল ও গ্যাস সরবরাহের অর্থ গ্রহণের জন্য গ্যাজপ্রমব্যাংক একটি প্রধান মাধ্যম হিসেবে কাজ করে। এছাড়াও, আলফা ব্যাংক নামের রাশিয়ার একটি প্রধান ঋণপ্রদানকারীর উপরও নিষেধাজ্ঞা আরোপ করছে ব্রিটেন। জ্বালানী ব্যবসায়ী এভজেনি শভিডলার, সবারব্যাংক-এর প্রধান নির্বাহী জার্মান গ্রেফ এবং পোলিনা কোভালেভা নতুন এই নিষেধাজ্ঞায় অন্তর্ভুক্ত ব্যক্তিদের তালিকায় রয়েছেন। পোলিনা, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের সৎ কন্যা।

XS
SM
MD
LG