অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে নেটো পাল্টা ব্যবস্থা নেবে: বাইডেনের সংকল্প


ব্রাসেলসে নেটো সদর দপ্তরে নেটো এবং গ্রুপ অফ সেভেন ‘এর শীর্ষ বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন প্রেসিডেন্ট জো বাইডেন, মার্চ ২৪, ২০২২

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বলেন রাশিয়া যদি রাসায়নিক অস্ত্র ব্যবহার করে তবে পশ্চিমের সামরিক বাহিনী তার উপযুক্ত জবাব দেবে। সংবাদ সম্মেলনের সময়ে একজন সংবাদদাতার প্রশ্নের জবাবে বাইডেন বলেন, “ এতে এ ধরণের সাড়া দেয়া হবে। আপনারা এ কথা জানতে চান কিংবা চান না যে নেটো কি ( রুশ বাহিনীর মোকাবিলা করতে ইউক্রেনে) প্রবেশ করবে , সেই সিদ্ধান্ত আমরা সেই সময় নেবো”।

নেটোর সদর দপ্তরে প্রেসিডেন্ট বাইডেন আরও বলেন যে রাশিয়াকে প্রধান অর্থনীতি সমৃদ্ধ ২০ জাতিগোষ্ঠী থেকে সরিয়ে ফেলা উচিত্ এবং ইউক্রেনকে এই জি-টুয়েন্টির বৈঠকে যোগ দিতে দেয়া উচিত্।

ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের এক মাস পূর্তির এই দিনটিতে এই প্রসঙ্গটি বিশ্বের নেতৃবৃন্দের সঙ্গে তাঁর বৈঠকের সময়ে উত্থাপন করা হয় বলে বাইডেন নিশ্চিত করেছেন।

যথন জানতে চাওয়া হয় যে রাশিয়ার সঙ্গে অস্ত্র-বিরতি করার জন্য ইউক্রেনকে কি তার কোন অঞ্চল ছেড়ে দিতে হবে তখন বাইডেন জবাবে বলেন, “ আমারতো মনে হয় না তাদের সেটা করতে হবে” তবে সে সিদ্ধান্ত ইউক্রেনই নিতে পারে।

তাঁর সংবাদ সম্মেলনে বাইডেন বলেন যুক্তরাষ্ট্র “ ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত লক্ষ লক্ষ ইউক্রেনীয়কে ত্রাণ দেয়ার জন্য”মানবিক সাহায্য বাবদ ১০০ কোটি ডলারের ও বেশি প্রদানের প্রতিশ্রুতি দিচ্ছে।

প্রেসিডেন্ট বলেন , “ পরিবারদের পুনর্মিলনের উপর গুরুত্ব দিয়ে”, যুক্তরাষ্ট্র ইউক্রেনিয়ার এক লক্ষ লোককে স্বাগত জানাবে এবং ইউক্রেন ও প্রতিবেশী রাষ্ট্রগুলোতে গণতান্ত্রিক ব্যবস্থা অব্যাহত রাখা এবং মানবাধিকার সুরক্ষার জন্য ৩২ কোটি ডলার বিনিয়োগ করবে।

বৃহস্পতিবার দিনে আরও আগের দিকে নেটো ঘোষণা করে যেিএই প্রতিরক্ষা জোটটি তার সক্ষমতা বৃদ্ধি করবে। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি কোন রকম সীমাবদ্ধতা না রেখেই তাঁর দেশকে আরও অস্ত্র দেবার জন্য নেটোর নেতাদের প্রতি আহ্বান জানান।

জেলেন্সকির এই আবেদনটি এমন এক সময় এলো যখন রুশ আক্রমণের বিরুদ্ধে স্বল্প মেয়াদি ও দীর্ঘ মেয়াদি ব্যবস্থা নিয়ে বাইডেন নেটো নেতাদের সঙ্গে বৈঠক করেছেন।

XS
SM
MD
LG