অ্যাকসেসিবিলিটি লিংক

গণহত্যা দিবসে বাংলাদেশে এক মিনিটের প্রতীকী ব্ল্যাকআউট


অন্ধকারাচ্ছন্ন শহর। (প্রতীকী ছবি)

গণহত্যা দিবস উপলক্ষে শুক্রবার ঠিক রাত ৯টা বাজতেই বাংলাদেশ অন্ধকারে নিমজ্জিত হয়ে যাবে। দিবসটি উপলক্ষে শুক্রবার রাতে দেশব্যাপী এক মিনিটের প্রতীকী ‘ব্ল্যাকআউট’ পালনের সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে ‘অপারেশন সার্চলাইট’ এর নামে বাঙালিদের ওপর পাকিস্তানি বাহিনী বর্বর হামলা চালায়। এদিন রাতে তারা বাঙালিদের নির্বিচারে হত্যা করে এবং বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ ও লুটপাট করে।

পাকিস্তানী বাহিনী ১৯৭০ সালের নির্বাচনী ম্যান্ডেটের পর আওয়ামী লীগের ক্ষমতা গ্রহণকে ব্যর্থ করতে তাদের নীলনকশা বাস্তবায়নে ঢাকায় গণহত্যা ও অগ্নিসংযোগের আশ্রয় নেয়। 'অপারেশন সার্চলাইট’ হামলায় পাকিস্তানি বাহিনী ইস্ট পাকিস্তান রাইফেলসের বাঙালি সদস্য এবং পুলিশ, ছাত্র, শিক্ষক ও সাধারণ মানুষকে নির্মমভাবে হত্যা করে।

২০১৭ সালের ১১ মার্চ দিনটিকে গণহত্যা দিবস হিসেবে পালনের এক প্রস্তাব জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এরপর থেকে দেশে ষষ্ঠবারের মতো আনুষ্ঠানিকভাবে গণহত্যা দিবস হিসেবে পালন করা হচ্ছে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিবসটি পালনে রাজনৈতিক দলগুলো বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে এবং গণহত্যা নিয়ে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সেমিনার ও অনুষ্ঠানের আয়োজন করেছে।

XS
SM
MD
LG