অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের বেসামরিক মানুষের উপর রাশিয়ার সামরিক হামলা আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘন: জাতিসংঘ


সামাজিক মাধ্যম থেকে সংগৃহীত এই ড্রোন ফুটেজে, ১৪ মার্চ ২০২২ তারিখে ইউক্রেনের মারিউপোলের একটি ক্ষতিগ্রস্ত আবাসিক ভবনে বিস্ফোরণের পর সেটি থেকে ধোঁয়া বের হতে দেখা যাচ্ছে। ছবি - রয়টার্স
সামাজিক মাধ্যম থেকে সংগৃহীত এই ড্রোন ফুটেজে, ১৪ মার্চ ২০২২ তারিখে ইউক্রেনের মারিউপোলের একটি ক্ষতিগ্রস্ত আবাসিক ভবনে বিস্ফোরণের পর সেটি থেকে ধোঁয়া বের হতে দেখা যাচ্ছে। ছবি - রয়টার্স

ইউক্রেনে অবস্থিত জাতিসংঘের মানবাধিকার পর্যবেক্ষকরা, বেসামরিক মানুষ এবং বেসামরিক অবকাঠামোর উপর রাশিয়ার নির্বিচার হামলা এবং বিস্ফোরক অস্ত্রের ব্যবহারকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সম্ভাব্য লঙ্ঘন হিসেবে উল্লেখ করছেন।

এক মাস পূর্বে ইউক্রেনে রাশিয়া আক্রমণ আরম্ভ করার পর থেকে, জাতিসংঘের মানবাধিকার দফতরটি অন্তত ১,০৩৫ জন বেসামরিক মানুষ নিহত হবার এবং ১,৬৫০ জনের আহত হবার খবর জানিয়েছে। সংস্থাটি বলছে যে, একটি নিষ্ঠুর, চলমান যুদ্ধের মধ্যে হতাহতের সঠিক সংখ্যা নিরূপণ কষ্টসাধ্য ব্যাপার।

তবে, এটা নিশ্চিত যে শহর, মফস্বল, এবং গ্রামগুলোতে মানুষের ভোগান্তি এবং নিহতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। ইউক্রেনে মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষক মিশনের প্রধান, মাটিল্ডা বগনার বলেন যে, জনবহুল এলাকায় বিস্ফোরক অস্ত্রের ব্যাপক ব্যবহার সবচেয়ে বড় উদ্বেগের বিষয়।

ইউক্রেনের পশ্চিমাঞ্চলের উজহোরোদ শহর থেকে ভিডিওর মাধ্যমে সংযুক্ত হয়ে বগনার বলেন যে, জনবহুল এলাকায় ব্যাপকরূপে ক্ষেপণাস্ত্র, ভারী কামানের গোলা, রকেট, এবং অন্যান্য বিস্ফোরক অস্ত্র ব্যবহার করেছে এবং বিমানহামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী।

“ব্যক্তিগত ঘরবাড়ি, বহুতল আবাসিক ভবন, প্রশাসনিক ভবন, স্বাস্থ্যসেবা ও শিক্ষা প্রতিষ্ঠানের স্থাপনা, পানি সরবরাহ স্টেশন, বৈদ্যুতিক সরবরাহ ব্যবস্থা, এসবই ব্যাপক পরিসরে ধ্বংস করা হয়েছে, যার ফলে বেসামরিক মানুষ এবং স্বাস্থ্য, খাদ্য, পানি, শিক্ষা এবং আবাসন সহ তাদের মানবাধিকারের উপর সর্বনাশা প্রভাব পড়েছে।”

রাশিয়া কর্তৃক গুচ্ছ বোমা ব্যবহারের বিষয়টি নিশ্চিত করে বগনার বলেন যে, পর্যবেক্ষকরা ইউক্রেনের সামরিক বাহিনী কর্তৃক এমন বোমা ব্যবহারের অভিযোগটিও খতিয়ে দেখছেন। তিনি বলেন যে, এই হামলাগুলো অপরিসীম ভোগান্তির সৃষ্টি করে এবং সেগুলো যুদ্ধাপরাধ বলে গণ্যও হতে পারে।

“২৪ ফেব্রুয়ারি থেকে, বেসামরিক মানুষজন পালিয়ে যাওয়ার সময়ে, যথাসাধ্য সতর্কতা ছাড়া বা তাদেরকে কার্যকরভাবে সতর্ক না করেই, তাদের উপর গুলি চালিয়ে তাদের হত্যা করার অভিযোগ পেয়েছি রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে । এছাড়াও আমরা এমন অভিযোগও খতিয়ে দেখছি যে, রুশ বাহিনী শান্তিপূর্ণ সমাবেশের সময়ে সহ অন্যান্য ক্ষেত্রে বেসামরিক মানুষজনকে হত্যা করেছে।”

বগনার জানান যে, মারিউপোল শহর এবং অন্যান্য এলাকা থেকে পালিয়ে যাওয়া হাজার হাজার মানুষকে জোরপূর্বক রাশিয়ান ফেডারেশনে নির্বাসনে পাঠানো হয়েছে এবং অনুমিতভাবে রাশিয়ার কর্তৃপক্ষের হাতে জিম্মি করে রাখা হয়েছে – এমন অভিযোগও খতিয়ে দেখছেন পর্যবেক্ষকরা। তিনি বলেন যে, জাতিসংঘের পর্যবেক্ষকরা এখনও পর্যন্ত এটি যাচাই করতে পারেননি যে, ইউক্রেনের যেই বেসামরিক মানুষজন রাশিয়ায় গিয়েছেন, তাদেরকে জোরপূর্বক সেখানে নিয়ে যাওয়া হয়েছে কিনা।

XS
SM
MD
LG