অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পরমাণু  কেন্দ্র ও সৌদি তেল শোধনাগারকে টার্গেট করার জন্য রাশিয়ার এজেন্টদের বিরুদ্ধে অভিযোগ


ফাইল ফটোঃ ১৯শে জুন ২০১৭, এক ব্যক্তি ল্যাপটপের কীবোর্ডে টাইপ করছে

যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ কর্মকর্তারা বৃহস্পতিবার অভিযোগ করেছেন যে রাশিয়ার সরকার আমেরিকান একটি পারমাণবিক কেন্দ্র এবং একটি সৌদি তেল শোধনাগারসহ গুরুত্বপূর্ণ অবকাঠামো হ্যাক করার জন্য বছরের পর বছর ধরে একটি অভিযান চালাচ্ছে।

এই ঘোষণার সঙ্গে চারজন রাশিয়ান সরকারী কর্মকর্তার বিরুদ্ধে যে ফৌজদারি অভিযোগে অভিযুক্ত করা হয়েছিলে তাদেরকেও যুক্ত করা হয়ে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ঐ চারজনের বিরুদ্ধে বিশ্বব্যাপী জ্বালানি খাতকে লক্ষ্য করে দুটি বড় ধরণের হ্যাকিং আভিযান চালানোর জন্য অভিযুক্ত করেছিল। যুক্তরাষ্ট্রের আইনজীবীরা জানিয়েছেন ২০১২ থেকে ২০১৮ সালের মধ্যে ১৩৫টি দেশের হাজার হাজার কম্পিউটার ক্ষতিগ্রস্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন কয়েক দিন আগে "বিকাশমান গোয়েন্দা তথ্য" সম্পর্কে সতর্ক করেছিলেন যে রাশিয়ার সরকার আমেরিকান লক্ষ্যগুলির বিরুদ্ধে সাইবার হামলার প্রস্তুতি নিতে পারে।এই মন্তব্যের পরেই সাইবার নিরাপত্তা বিশ্লেষকরা এই পদক্ষেপকে মস্কোর দিকে ধনুক উঁচিয়ে রাখা হয়েছে বলে বর্ণনা করেছেন।

সৌদি তেলশোধনাগারে যে হ্যাক হয়েছিল তার তদন্ত করেছিল জন হল্টকোয়েষ্টের প্রতিষ্ঠানম্যান্ডিয়েন্ট। তিনি বলেন অপরাধমূলক অভিযোগগুলি জনসমক্ষে প্রকাশ করে যুক্তরাষ্ট্র "তাদের জানতে দিয়েছে যে আমরা জানি যে তারা কারা।

বৃহস্পতিবার ২০২১ সালের জুন মাসে আনিত দুইটি অভিযোগের মধ্যে একটিতে বিচার বিভাগ ৩৬ বছর বয়সী রাশিয়ার প্রতিরক্ষা গবেষণা ইনস্টিটিউটের কর্মচারী ইভজেনি ভিক্টোরিভিচ গ্ল্যাডকিখকে ২০১৭ সালের মে থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে অন্যদের সঙ্গে ষড়যন্ত্র করে একটি বিদেশী শোধনাগারের সিস্টেমগুলি হ্যাক করার জন্য এবং স্নাইডার ইলেকট্রিক এসই-এর উৎপাদিত একটি নিরাপত্তা সিস্টেমে "ট্রাইটন" নামে পরিচিত ম্যালওয়েয়ার স্থাপন করার ষড়যন্ত্রের জন্য অভিযুক্ত করেছে।

ব্রিটিশ সরকার শোধনাগারের নাম উল্লেখ না করে বলেছে, যে ঐ শোধনাগার সৌদি আরবে ছিল এবং আগে লোহিত সাগরের উপকূলে পেট্রো রাবিগ শোধনাগার কমপ্লেক্স হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

২০২১ সালের আগস্টে দ্বিতীয় অভিযোগে বিচার বিভাগ বলেছে, রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) আরও তিনজন সন্দেহভাজন হ্যাকার ২০১২ থেকে ২০১৭ সালের মধ্যে তেল ও গ্যাস সংস্থা, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এবং বিদ্যুৎ এবং পাওয়ার ট্রান্সমিশন সংস্থাগুলির কম্পিউটার নেটওয়ার্কে সাইবার আক্রমণ চালিয়েছে। একটি প্রচারাভিযানের গবেষকরা দীর্ঘদিন ধরে "এনার্জেটিক বিয়ার" বা "বারসার্ক বিয়ার" নামে পরিচিত একটি গ্রুপকে দায়ী করেছেন।

ওয়াশিংটনে অবস্থিত রুশ দূতাবাসের কাছে মন্তব্য চেয়ে পাঠালে তারা তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোন উত্তর দেয়নি।

দ্বিতীয় মামলায় অভিযুক্ত তিন রাশিয়ান হলেন ৩৬ বছর বয়সী পাভেল আলেক্সান্দ্রোভিচ আকুলভ, ৪২ বছর বয়সী মিখাইল মিখাইলোভিচ গাভরিলভ এবং মারাত ভ্যালেরিভিচ তিউকভ যার বয়স ৩৯। যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, সন্দেহভাজন ঐ চারজন বিবাদির কাউকেই গ্রেফতার করা হয়নি।

XS
SM
MD
LG