অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপকে রাশিয়ার এলএনজির বিকল্প উৎসের জন্য সহায়তা করবে যুক্তরাষ্ট্র—কিন্তু পাইপলাইনে গ্যাস নয়


ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন ব্রাসেলসে রাশিয়ার বিষয়ে বিবৃতি দিচ্ছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার বক্তব্য শুনছেন। ২৫ মার্চ ২০২২, ছবি- এএফপি

যুক্তরাষ্ট্র ইউরোপকে প্রতি বছর রাশিয়া থেকে আমদানি করা ১৫ বিলিয়ন ঘনমিটার তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (লিকুইফাইড ন্যাচারাল গ্যাস—এলএনজি) বিকল্প উৎস খুঁজে পেতে সহায়তা করবে বলে শুক্রবার (২৫ মার্চ) ঘোষণা করে। এই ঘোষণা আশা জাগিয়েছিল যে, এই অঞ্চলটি জ্বালানির জন্য রাশিয়ার ওপর নির্ভরতা কমাতে পারে। তবে ইউরোপ মস্কো থেকে যে বিপুল পরিমাণ গ্যাস পাইপলাইনের মাধ্যমে ক্রয় করে তার নির্ভরতা কমাতে যুক্তরাষ্ট্র কোনো সহায়তা করতে পারবে না।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যৌথ উপস্থিতিতে চুক্তির ঘোষণা দেন। ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ার আরও পদক্ষেপের সমন্বয় করতে অন্য দেশের নেতাদের সঙ্গে একাধিক বৈঠকের জন্য বাইডেন বর্তমানে ইউরোপ সফরে রয়েছেন।

সমাপনী মন্তব্যে, বাইডেন বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন “রাশিয়ার জ্বালানি সংস্থানগুলোকে তার প্রতিবেশীদের দমনে এবং নিয়ন্ত্রণের কৌশল হিসেবে ব্যবহার করেছেন”। তিনি বলেন, রাশিয়ার গ্যাসের ইউরোপীয় চাহিদা কমিয়ে দিলে যুদ্ধ থামাতে রাশিয়ার ওপর চাপ বাড়বে।

তিনি উল্লেখ করেন যে, যুক্তরাষ্ট্র ইতিমধ্যে সমস্ত রাশিয়ান জ্বালানি আমদানি নিষিদ্ধ করেছে এই বলে যে, “আমেরিকান জনগণ ইউক্রেনের জনগণের বিরুদ্ধে পুতিনের নৃশংস, অন্যায় যুদ্ধে অর্থ যোগান দেওয়ার অংশ হবে না”।

বিশাল কর্মযজ্ঞ

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরিপ্রেক্ষিতে, ইউরোপজুড়ে দেশগুলো জ্বালানি শক্তির জন্য রাশিয়ার ওপর তাদের নির্ভরতা পুনর্মূল্যায়ন করছে। সবচেয়ে উল্লেখযোগ্য ছিল জার্মানির বিতর্কিত নর্ড স্ট্রিম-২ পাইপলাইন বাতিল করার সিদ্ধান্ত, যা বাল্টিক সাগরের নিচ দিয়ে সরাসরি ইউরোপে রাশিয়ান গ্যাসের প্রবাহকে দ্বিগুণ করে দেবে।

রাশিয়ার জ্বালানি সরবরাহ থেকে ইউরোপকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করা অত্যন্ত কঠিন হবে।

এলএনজির জন্য ইউরোপের সক্ষমতা

বিশেষজ্ঞরা বলেন যে, এলএনজির নতুন উৎসগুলো বিদ্যমান রাশিয়ান এলএনজি আমদানি প্রতিস্থাপন করতে পারে, যদিও সেগুলো পাইপলাইন গ্যাসের ওপর অঞ্চলটির নির্ভরতা হ্রাস করতে সক্ষম হবে না।

“ইউরোপের আমদানি ক্ষমতা বেশ সীমিত, এবং তাদের কাছে অনলাইনে আসার মতো অতিরিক্ত অবকাঠামো নেই," সেন্টার ফর লিকুইফাইড ন্যাচারাল গ্যাসের নির্বাহী পরিচালক, চার্লি রিডল, ভয়েস অফ আমেরিকাকে বলেছেন। “বর্তমানে চালু থাকা অবকাঠামোটি মূলত এই মুহূর্তে পূর্ণ ক্ষমতায় চলছে এবং আমি আশা করব যে, এটি এই বছরের বাকি সময়ের জন্য পূর্ণ ক্ষমতায় চলবে”।

যুক্তরাষ্ট্রের জ্বালানি শিল্প

যুক্তরাষ্ট্রের জ্বালানি শিল্পের প্রতিনিধিরা এই ঘোষণায় সন্তুষ্ট হয়েছেন।

ভয়েস অফ আমেরিকাকে পাঠানো এক বিবৃতিতে, আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউটের প্রেসিডেন্ট এবং সিইও মাইক সোমারস বলেছেন, “আমরা এলএনজির অনিষ্পন্ন অনুমোদনগুলোর নিষ্পত্তি, অনুমতি প্রক্রিয়া এবং আরও প্রাকৃতিক গ্যাস পাইপলাইন অবকাঠামো তৈরি করাসহ, বৈশ্বিক জ্বালানি নিরাপত্তাকে শক্তিশালী করতে অর্থবহ নীতিমূলক পদক্ষেপ সম্পর্কে দেওয়া এই ঘোষণা অনুযায়ী প্রশাসনের সঙ্গে একযোগে কাজ করতে প্রস্তুত”।

তিনি বলেন যে, শিল্পটি ইতিমধ্যে ইউরোপে যুক্তরাষ্ট্র-সমর্থিত উৎসের জ্বালানি সরবরাহের প্রক্রিয়া শুরু করেছে।

জলবায়ু কৌশলের সঙ্গে সামঞ্জস্য

কার্বন-নিরপেক্ষ (কার্বন ও গ্রিন হাউস গ্যাস নিঃসরণ ও শোষণ সমান করা—কার্বন নিউট্রাল) ভবিষ্যত গড়তে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র উভয়ের যে অঙ্গীকার, তার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন জীবাশ্ম জ্বালানি অবকাঠামো তৈরি করা কঠিন বলে মনে হতে পারে।

যাহোক, বাইডেন ও ভন ডার লেইন শুক্রবার জলবায়ু প্রতিশ্রুতিতে তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং বলেছেন যে, নতুন এলএনজি সুবিধাগুলো এমনভাবে তৈরি করা হবে যার মাধ্যমে হাইড্রোজেনভিত্তিক শক্তিতে রূপান্তরিত করা সম্ভব হবে।

XS
SM
MD
LG