অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের প্রায় এক-চতুর্থাংশ মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ শরণার্থী সংস্থা


আক্রান্ত মানুষ স্থানান্তরের জন্য ব্যবহৃত বাসগুলোতে করে, ইউক্রেনের ঝাপোরিঝিয়াতে অবস্থিত একটি আইডিপি সেন্টারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষজনকে নিয়ে আসা হচ্ছে। ২৫ মার্চ, ২০২২।
আক্রান্ত মানুষ স্থানান্তরের জন্য ব্যবহৃত বাসগুলোতে করে, ইউক্রেনের ঝাপোরিঝিয়াতে অবস্থিত একটি আইডিপি সেন্টারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত মানুষজনকে নিয়ে আসা হচ্ছে। ২৫ মার্চ, ২০২২।

এক মাসের কিছু বেশি সময় আগে রাশিয়া আক্রমণ আরম্ভ করার পর থেকে ইউক্রেনের ১ কোটিরও বেশি মানুষ, অর্থাৎ দেশটির জনসংখ্যার প্রায় এক-চতুর্থাংশ মানুষই বাস্তুচ্যুত হয়েছেন বলে, জাতিসংঘের শরণার্থী সংস্থা, ইউএনএইচসিআর জানিয়েছে।

আনুমানিক ৩৭ লক্ষ মানুষ প্রতিবেশি দেশগুলোতে পালিয়ে গিয়েছেন। অপরদিকে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণ আরম্ভ হওয়ার পর থেকে, ইউক্রেনের অভ্যন্তরেই ৬৫ লক্ষেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। জাতিসংঘের শরণার্থী বিষয়ক কর্মকর্তারা বলছেন যে, এর বাইরে আরও ১ কোটি ৩০ লক্ষ মানুষ সংঘাতময় এলাকাগুলোতে আটকে রয়েছেন, যারা ঝুঁকির কারণে এলাকাগুলো ত্যাগ করতে পারছেন না।

দেশটির পশ্চিমাঞ্চলের লেভিভ শহর থেকে ইউএনএইচসিআর-এর ইউক্রেন প্রতিনিধি, ক্যারোলিনা লিন্ডহম বিলিং বলেন যে, গত এক মাসে ইউক্রেনের জন্য সব ওলটপালট হয়ে গিয়েছে। তিনি বলেন যে, উন্নয়ন প্রকল্প, বাসা-বাড়ি, এবং সামাজিক পরিকাঠামো – এসবই রাশিয়ার অবিরত বোমাবর্ষণে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

তিনি আরও বলেন, বিকলাঙ্গ শিশু, বয়োবৃদ্ধ, এবং ঝুঁকিতে থাকা অন্যান্য আরও অনেক জনগোষ্ঠীর জন্য গত আট বছর ধরে করে আসা উন্নয়ন অর্জনগুলো গত এক মাসে মুছে গিয়েছে।

তিনি বলেন, “আজ আমরা একটি বিশাল মানবিক বিপর্যয়ের সম্মুখীন, যেটি প্রতি সেকেন্ডে বেড়ে চলেছে। এবং ইউক্রেনের পরিস্থিতির ভয়াবহতার বিষয়টি এর চাইতে বেশি জোর দিয়ে বোঝানো সম্ভব নয়। রাতারাতি মানুষের জীবন লণ্ডভণ্ড হয়ে গিয়েছে এবং পরিবারগুলো বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এখন, ইউক্রেনের লক্ষ লক্ষ মানুষ নির্বিচার গোলাবর্ষণ ও ভারী বোমাবর্ষণের নিত্য ভয়ে জীবনযাপন করেন।”

লিন্ডহম বিলিং বলেন যে, তাদের পক্ষে যতটা সম্ভব এবং যেখানে সম্ভব সেখানেই, মানবিক সহায়তা সরবরাহের জন্য ইউএনএইচসিআর-এর কর্মীরা সার্বক্ষণিক কাজ করে চলেছেন।

XS
SM
MD
LG