অ্যাকসেসিবিলিটি লিংক

কলোরাডোতে দাবানল থেকে বাঁচাতে ১৯ হাজার মানুষকে সরিয়ে নেওয়ার নির্দেশ


কলোরাডোর বোল্ডার থেকে কয়েক মাইল দক্ষিণে মার্শালে দাবানলের ধোঁয়া কুন্ডুলি পাকিয়ে উঠছে। ২৬ মার্চ, ২০২২।

বোল্ডার, কলোরাডো—কলোরাডোতে দ্রুত ছড়িয়ে পড়া একটি দাবানল থেকে নিরাপত্তার জন্য কর্তৃপক্ষ শনিবার ১৯ হাজার বাসিন্দাকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে। বোল্ডারের কলেজ শহরের দক্ষিণে পাহাড়ি অঞ্চলে এই দাবানল শুরু হয়েছে। এলাকাটি ২০২১ সালের ভয়াবহ দাবানলের স্থান থেকে খুব দূরে নয়। ওই দাবানলে প্রায় এক হাজারেরও বেশি বাড়ি ধ্বংস হয়েছিল।

বোল্ডারের জরুরি ব্যবস্থাপনা কার্যালয়ের (অফিস অব ইমার্জেন্সি ম্যানেজমেন্ট) মতে, কোনো রকম নিয়ন্ত্রণ ছাড়াই শেষ বিকেলে দাবানলটি ৫০ হেক্টর এলাকায় ছড়িয়েছে। প্রায় ৮ হাজার বাড়ি থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে।

টুইটারে বোল্ডার পুলিশ জানিয়েছে, টেবল মেসা এলাকা এবং জাতীয় বায়ুমণ্ডলীয় গবেষণা কেন্দ্রের (ন্যাশনাল সেন্টার ফর অ্যাটমোস্ফিয়ারিক রিসার্চ) কাছে সুরক্ষিত বনভূমিতে আগুন লেগেছে। কর্তৃপক্ষ একে এনসিএআর দাবানল নামে অভিহিত করেছে।

শহরের উচ্চপদস্থ কর্মকর্তারা একটি ইমেইলে বাসিন্দাদের বলেছেন যে, তাদের তাৎক্ষণিক উদ্বেগের কোনো কারণ নেই।

বোল্ডার কাউন্টি শেরিফের কার্যালয় জানিয়েছে, আগুন দক্ষিণ-দক্ষিণ-পূর্বে এলডোরাডো স্প্রিংসের দিকে এগোচ্ছে।

এলডোরাডো ক্যানিয়ন স্টেট পার্ক বন্ধ করে দেওয়া হয়েছে এবং কর্তৃপক্ষ ওই এলাকায় হাইকিং বা পর্বতে আরোহনকারী লোকজনকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে।

শনিবার বোল্ডার ফায়ার-রেসকিউয়ের মুখপাত্র মারিয়া ওয়াশবার্ন বলেছেন, দুপুর ২টার দিকে আগুনের সূত্রপাত হয়। একটি জরুরি অপারেশন সেন্টার চালু করা হয়েছে বলে জানিয়েছে বোল্ডার পুলিশ। গবেষণাকেন্দ্রের ০ দশমিক ৪ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে সেলফোনে জরুরি সতর্কতা পাঠানো হয়েছে।

“দ্রুত ছড়িয়ে পড়া দাবানলের কারণে বোল্ডার এলাকা খালি করার জন্য বার্তা দেওয়া হয়েছে”, পুলিশ জানিয়েছে।

আগুন লাগার কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য পাওয়া যায়নি।

এ সময় আকাশ পরিষ্কার ছিল এবং তাপমাত্রা ছিল প্রায় ২৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের বেগ ছিল প্রতি ঘণ্টায় প্রায় ৪০ কিমি। শনিবারের পরে বাতাস কমতে শুরু করে বলে জানান ওয়াশবার্ন।

XS
SM
MD
LG