অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল-আরব সম্মেলনে পারস্পরিক সহযোগিতা এবং ইরানকে প্রতিহত করার অঙ্গীকার করা হয়েছে


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন নেগেভ সম্মেলনে যোগ দিতে ইসরাইলের এসডে বোকারে এসেছেন। ২৮ মার্চ, ২০২২।

ইসরাইল, যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মরক্কো ও মিসরের পররাষ্ট্রমন্ত্রীরা দক্ষিণ ইসরাইলে এক সম্মেলনে মধ্যপ্রাচ্যে পারস্পরিক সহযোগিতা ও সম্পর্ক সম্প্রসারণের প্রচেষ্টা সম্পর্কে তুলে ধরেছেন। এ সময় ইসরাইল ও আরব দেশগুলোর মধ্যে সম্পর্কের দ্রুত উন্নতি হওয়ার কথা উল্লেখ করেন নেতারা।

“মাত্র কয়েক বছর আগে এই সমাবেশের ব্যাপারে কল্পনা করাও অসম্ভব ছিল”, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন একটি যৌথ সংবাদ সম্মেলনে বলেন।

২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মরক্কোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার পরে নেগেভে এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ বলেছেন, আলোচনা একটি চলমান ফোরামে পরিণত হবে।

ব্লিংকেন ২০২০ সালের চুক্তির পর থেকে শিক্ষা ও চিকিৎসাসংক্রান্ত সহযোগিতাসহ যেভাবে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক প্রস্ফুটিত হয়েছে সে সম্পর্কে কথা বলেছেন।

“যুক্তরাষ্ট্র এমন একটি প্রক্রিয়াকে দৃঢ়ভাবে সমর্থন করে এবং করে যাবে, যা এই অঞ্চল এবং এর বাইরের অঞ্চলকেও বদলে দেবে”, তিনি বলেছিলেন।

এই বৈঠকে মন্ত্রীরা ইরানের পারমাণবিক চুক্তি পুনরায় শুরু করার চলমান প্রচেষ্টা এবং রাশিয়ার আগ্রাসনের প্রতিরোধে ইউক্রেনের প্রতি আরও সমর্থনের জন্য যুক্তরাষ্ট্রের চাপসহ আরও অনেক বিষয়ে আলোচনা করেন।

লাপিদ বলেন যে, সম্মেলনে যারা উপস্থিত ছিলেন তারা “ইতিহাস সৃষ্টি করেছেন”।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লাতিফ বিন রশিদ আল জায়ানি বলেছেন, সহযোগী দেশগুলোকে পারস্পরিক শ্রদ্ধার অনুশীলন করতে হবে। তাদের অভিন্ন নিরাপত্তা ও সমৃদ্ধি এগিয়ে নিতে হবে এবং “একত্রে কাজ করে কী অর্জন করা যেতে পারে তা সমগ্র অঞ্চলের কাছে প্রদর্শন করতে হবে”।

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান ইসরাইলের সঙ্গে মিসরের ১৯৭৯ সালের শান্তি চুক্তির উল্লেখ করে, সেই চুক্তি এবং ২০২০ সালের চুক্তির মধ্যে ৪০ বছরেরও বেশি ব্যবধানকে হারানো সময় হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, এখন ইতিহাস পরিবর্তন করার ও একটি নতুন ভবিষ্যত তৈরি করার এবং একসঙ্গে শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার সময়।

[এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য দ্য অ্যাসোসিয়েটেড প্রেস ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে]

XS
SM
MD
LG