অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে উচ্চশিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণের সমন্বয়ের আহ্বান শিক্ষামন্ত্রী দীপু মনির


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বাংলাদেশে উচ্চশিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণের সমন্বয়ের কথা বলেছেন। মঙ্গলবার (২৯ মার্চ) বাংলাদেশ জাতীয় সংসদে পিরোজপুরে একটি নতুন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিল পাসের পর তিনি এ কথা বলেন।

বৃত্তিমূলক প্রশিক্ষণ শুধুমাত্র “কম বুদ্ধিমান” এবং প্রান্তিক পরিবারগুলোর জন্য এমন ভুল ধারণা দূর করার আহ্বান জানিয়ে তিনি দেশে কারিগরি প্রতিষ্ঠানের উন্নয়নে শিক্ষা মন্ত্রণালয়ের প্রচেষ্টার রূপরেখা তুলে ধরেন।

দীপু মনি বলেন, “শিক্ষা মন্ত্রণালয় তরুণদের সফট স্কিল ও কারিগরি জ্ঞান প্রদানের জন্য গুরুত্বপূর্ণ শহর ও জেলায় কারিগরি শিক্ষা কলেজ, বৃত্তিমূলক প্রতিষ্ঠান এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য কাজ করছে”।

তিনি সংসদকে জানান, পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরদের তিনটি মানদণ্ডের ভিত্তিতে নিয়োগ দেওয়া হয়—একাডেমিক নৈপুণ্য, গবেষণায় অবদান এবং শিক্ষক সমিতিতে নেতৃত্ব ও প্রশাসনিক পোস্ট-হোল্ডিং অভিজ্ঞতা।

তিনি বলেন, “যদিও আমরা বিশ্ববিদ্যালয়গুলোতে উপাচার্য পদে উচ্চ যোগ্য লোক চাই, কিন্তু অনেকেই প্রশাসনিক বোঝা বিবেচনা করে ওই পদে থাকতে রাজি নন”।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ভিসির কর্মকাণ্ডের বিরুদ্ধে আপত্তি থাকা সত্ত্বেও প্রায় সবাই তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করছেন বলে মন্তব্য করেন তিনি।

XS
SM
MD
LG