অ্যাকসেসিবিলিটি লিংক

রাজশাহীতে দুজন কৃষকের আত্মহত্যার ঘটনা তদন্তে সরকারি প্যানেল গঠন


মর্গে মৃতদেহ, প্রতীকী ছবি

বাংলাদেশের রাজশাহী জেলায় দুই কৃষকের আত্মহত্যার ঘটনা তদন্তে কৃষি মন্ত্রণালয় চার সদস্যের একটি প্যানেল গঠন করেছে।

মঙ্গলবার (২৯ মার্চ) কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, নবগঠিত কমিটিকে আগামী এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে হবে।

মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আবু জুবায়ের হোসেন বাবলুকে এই কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য সদস্যেরা হলেন- রাজশাহী জেলার কমিশনার ও ম্যাজিস্ট্রেট আব্দুল জলিল, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) নাটোরের নির্বাহী প্রকৌশলী মো. সাজ্জাদ হোসেন ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) নওগাঁর নির্বাহী প্রকৌশলী মো. শমসের আলী।

প্রজ্ঞাপন অনুযায়ী, ২৪ ও ২৭ মার্চ যথাক্রমে দুটি গণমাধ্যমের প্রকাশিত দুটি প্রতিবেদনের ভিত্তিতে এই কমিটি গঠন করা হয়।

উল্লেখ্য, গত ২৪ মার্চ রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘাটু গ্রামের সাঁওতাল সম্প্রদায়ের সদস্য রবি মারাণ্ডি (৩২) ও তার চাচাতো ভাই অভিনাথ মারাণ্ডি (৩০) সেচের পানি না পাওয়ায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) গভীর টিউবওয়েল অপারেটর শাখাওয়াত হোসেনের সামনে বিষ পান করেন।

ওই দিনই রাত ৯টার দিকে অভিনাথ মারা যান। দুই দিন পর রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে মারা যান রবি।

তাদের পরিবারের দাবি, “ঈশ্বরপুরে তাদের জমিতে সেচের পানি সরবরাহ করার জন্য শাখাওয়াত দীর্ঘদিন ধরে তাদের সিরিয়াল নম্বর না দেওয়ায়, ক্ষোভ থেকে তারা আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েছেন”।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানি বিষ পানে দুই ভাইয়ের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন।

XS
SM
MD
LG