অ্যাকসেসিবিলিটি লিংক

কঙ্গোতে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৮ শান্তিরক্ষীর মৃত্যু


(ফাইল) - মধ্য চীনের হেনান প্রদেশের একটি প্রশিক্ষণ ঘাঁটিতে জাতিসংঘের হেলিকপ্টারগুলি একটি প্রশিক্ষণ অধিবেশনে অংশ নেয়৷ ১৫ সেপ্টেম্বর, ২০২১।

ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে আটজন জাতিসংঘ শান্তিরক্ষীসহ একটি হেলিকপ্টার বিধ্বস্ত হলে, আরোহীদের কেউই জীবিত নেই বলে মঙ্গলবার জাতিসংঘের একজন মুখপাত্র জানিয়েছেন।

এর আগে, জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিচ বলেন, হেলিকপ্টারটি উত্তর কিভু প্রদেশে বিধ্বস্ত হয়। হেলিকপ্টারটিতে ছয়জন ক্রু ছিল, যারা সকলেই পাকিস্তানি সামরিক বাহিনীর সদস্য। বাকী দু’জন সামরিক কর্মী – একজন সার্বিয়ার এবং অপরজন রাশিয়ান ফেডারেশনের।

দুজারিচ বলেন, দলটি রুটশুরু শহরের দক্ষিণ-পূর্বে শানজু এলাকার একটি অঞ্চল যুদ্ধরতদের অবস্থান নির্ণয়ের অভিযানে গিয়েছিল।

তিনি বলেন, “হেলিকপ্টারটি যুদ্ধ বিধ্বস্ত অঞ্চলের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সেখানে গিয়েছিল”। তিনি দুর্ঘটনার কারণ জানাতে অস্বীকার করে বলেন, এখনো তদন্ত চলছে।

কঙ্গো’র ইউএন স্টেবিলাইজেশন মিশন, টুইটারে দুর্ঘটনা কবলিত এলাকাটি চিহ্নিত করে একটি মানচিত্র প্রকাশ করেছে।

পৃথকভাবে, কঙ্গোসেনাবাহিনী হেলিকপ্টারটিতে গুলি করার জন্য এম২৩ বিদ্রোহী গোষ্ঠীকে অভিযুক্ত করেছে। তারা বলছে, হেলিকপ্টারটি বিদ্রোহীদের দ্বারা নিয়ন্ত্রিত একটি অঞ্চলে পড়ে যায়।

সাম্প্রতিক দিনগুলিতে উত্তর কিভুতে উভয় পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ হচ্ছে। দুজারিচ, দুর্ঘটনার জন্য কাউকে দায়ী না করলেও, সংঘর্ষের কথা স্বীকার করেছেন।

XS
SM
MD
LG