অ্যাকসেসিবিলিটি লিংক

২০ লাখেরও বেশি শিশু ইউক্রেন থেকে পালিয়ে গেছে: ইউনিসেফ


দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের মেডিকার সীমান্ত ক্রসিং পার হচ্ছে ইউক্রেনীয় শরণার্থীরা। ৩০ মার্চ, ২০২২।

জাতিসংঘের শিশু সংস্থা(ইউনিসেফ) বলছে, ২০ লাখের মতো শিশু ইউক্রেনের যুদ্ধের সময় পালিয়ে গেছে, এছাড়া আরও ২৫ লাখ শিশুকে দেশের মধ্যে তাদের বাড়িঘর থেকে তাড়িয়ে দেওয়া হয়েছে।

বুধবার ইউনিসেফ মানবাধিকার বিষয়ক জাতিসংঘের হাই কমিশনার (ইউএনসিএইচআর) অফিসের সাথে প্রকাশিত এক বিবৃতিতে, বলেছে, ইউক্রেনের যুদ্ধ থেকে আসা সমস্ত শরণার্থীর অর্ধেকই শিশু। ইউনিসেফ রিপোর্ট করেছে, এর মধ্যে ১১ লাখেরও বেশি শিশু পোল্যান্ডে এসেছে, রোমানিয়া, মলদোভা, হাঙ্গেরি, স্লোভাকিয়া এবং চেক প্রজাতন্ত্রেও কয়েক হাজার শিশু এসেছে।

ইউএনএইচসিআর নথিভুক্ত করেছে, সংঘাতের সময় ১শ’রও বেশি শিশু নিহত হয়েছে, এবং আরও ১৩৪ জন শিশু আহত হয়েছে। যদিও সংস্থাটি বলছে, প্রকৃত সংখ্যা এর চেয়ে আরও অনেক বেশি হতে পারে।

জাতিসংঘের উভয় সংস্থাই সতর্ক করেছে, বাস্তুচ্যুত শিশুরা পাচার ও শোষণের ঝুঁকির মধ্যে আছে। শিশু এবং যুবক-যুবতীরা যে সব ঝুঁকির সম্মুখীন হয়, তা কমানোর জন্য ইউনিসেফ, ইউএনএইচসিআর এবং সরকার ও নাগরিক সমাজের অংশীদাররা মলদোভা, রোমানিয়া এবং স্লোভাকিয়া সহ শরণার্থী-আতিথিক দেশগুলিতে "ব্লু ডট" কেন্দ্রগুলি খুলেছে৷

"ব্লু ডট" কেন্দ্রগুলি হল ওয়ান স্টপ নিরাপদ স্থান যা ভ্রমণকারী পরিবারগুলিকে তথ্য প্রদান করতে পারে, সঙ্গীহীন ও বিচ্ছিন্ন শিশুদের সনাক্ত করতে সাহায্য করতে পারে,শোষণ থেকে তাদের সুরক্ষা নিশ্চিত করতে পারে এবং প্রয়োজনীয় পরিষেবাগুলি পাবার কেন্দ্র হিসাবে কাজ করে।

ইউনিসেফ বলেছে তারা সীমান্ত পারাপারের জায়গাগুলিতে শিশু সুরক্ষা স্ক্রিনিং জোরদার করাসহ শিশুদের নিরাপদ রাখতে আরও ব্যবস্থা নেওয়ার জন্য, জাতীয় সরকার এবং অঞ্চল জুড়ে অন্যান্য কর্তৃপক্ষের সাথে জরুরি ভিত্তিতে কাজ করছে।

XS
SM
MD
LG