অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কে খাশোগজি হত্যার বিচার শেষ করতে চান অভিশংসকরা


সাংবাদিক ও লেখক জামাল খাশোগজি
সাংবাদিক ও লেখক জামাল খাশোগজি

ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগজিকে হত্যার অভিযোগে অভিযুক্ত ২৬ জন সৌদি নাগরিকের বিরুদ্ধে মামলায় তুরস্কের অভিশংসকরা বৃহস্পতিবার একটি আশ্চর্য অনুরোধ করেছেন যে তাদের অনুপস্থিতিতে বিচার স্থগিত করা হোক এবং মামলাটি সৌদি আরবে স্থানান্তর করা হোক। তবে এতে করে সম্ভাব্য ধামাচাপা দেওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

রাষ্ট্র পরিচালিত আনাদোলু এজেন্সি জানিয়েছে, বিচারকদের প্যানেল অভিশংসকদের অনুরোধের বিষয়ে কোনো রায় দেয়নি কিন্তু বলেছে যে সৌদি বিচার বিভাগীয় কর্তৃপক্ষের কাছে ফাইলটি সম্ভাব্য স্থানান্তরের বিষয়ে মতামত চেয়ে তুরস্কের বিচার মন্ত্রককে একটি চিঠি পাঠানো হবে। ৭ এপ্রিল পর্যন্ত শুনানি মুলতবি করা হয়েছে।

তুরস্ক সৌদি আরবের সাথে তার সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা করার সময় এ বিষয়টি ঘটছে। ২০১৮ সালের অক্টোবরে খাশোগজির নির্মম হত্যাকাণ্ডের পর এই সম্পর্ক সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছিল। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বৃহস্পতিবার এক সাক্ষাত্কারে বলেছেন যে সৌদি কর্তৃপক্ষ তুরস্কের সাথে বিচারিক বিষয়ে আরও বেশি সহযোগিতা করেছে, তবে কীভাবে সহযোগিতা করেছে তা বিস্তারিত বলেননি।

বেসরকারি ডিএইচএ সংবাদ সংস্থার বরাত অনুযায়ী, মামলাটি স্থানান্তরের পক্ষে যুক্তি দেখিয়ে, অভিশংসক আদালতকে বলেছিলেন যে সৌদি আরবের প্রধান সরকারি প্রসিকিউটরের কার্যালয় মার্চের ১৩ তারিখের একটি চিঠিতে তুরস্কে এই মামলাটির কার্যক্রম সৌদি আরবে স্থানান্তর করার অনুরোধ করেছিল এবং আসামীদের বিরুদ্ধে আঙ্কারার জারি করা আন্তর্জাতিক ওয়ারেন্ট প্রত্যাহার করার জন্যও অনুরোধ করেছিল।

অভিশংসক বলেছেন যে গ্রেপ্তারি পরোয়ানা কার্যকর করা যাবে না এবং বিবাদি পক্ষের বিবৃতি যেহেতু নেওয়া যাবে না তুরস্কে , মামলাটি কোন নিস্পত্তিই হবে না।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তুরস্ককে বিচার চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে বলেছে, যদি এটি সৌদি আরবে স্থানান্তর করা হয়, তাহলে, তুরস্ক "জেনে, বুঝে এবং স্বেচ্ছায় মামলাটি এমন জায়গায় পাঠাবে যেখানে এটি ধামাচাপা দেওয়া হবে।"

XS
SM
MD
LG