অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের মারিউপোলে লিথুয়ানিয়ার চলচ্চিত্র নির্মাতা নিহত


একটি স্যাটেলাইট চিত্রে ইউক্রেনের মারিউপোলের ধ্বংসপ্রাপ্ত বাড়ি ও ভবন দেখা যাচ্ছে৷ ২৯ মার্চ ২০২২। সৌজন্যে: ম্যাক্সার টেকনোলজিস। ফাইল ছবি

লিথুয়ানিয়ার চলচ্চিত্র নির্মাতা মান্তাস কেভেদারাভিসিয়াস (৪৫) রুশদের দ্বারা অবরুদ্ধ ইউক্রেনের মারিউপোল শহর থেকে পালানোর চেষ্টা করার সময় নিহত হয়েছেন বলে রবিবার (৩ এপ্রিল) জানিয়েছে ইউক্রেনের সামরিক বাহিনী।

প্রতিরক্ষা মন্ত্রকের তথ্য সংস্থা টুইটারে লিখেছে, "মারিউপোল ছেড়ে যাওয়ার চেষ্টা করার সময়, দখলদারেরা লিথুয়ানিয়ান পরিচালক মানতাস কেভেদারাভিসিয়াসকে হত্যা করেছে। তিনি তথ্যচিত্র মারিউপোলিসের লেখক”।

রাশিয়ান চলচ্চিত্র নির্মাতা ভিটালি ম্যানস্কিও মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। ভিটালি ম্যানস্কি মস্কোর একটি চলচ্চিত্র উৎসব আর্টডকফেস্ট প্রতিষ্ঠা করেন। সেখানে তিনি কেভেদারাভিসিয়াসকে আমন্ত্রণ জানিয়েছিলেন। তিনি তার ফেসবুকে লিখেছেন, “পুরো বিশ্বের বিরুদ্ধে অশুভ শক্তির এই নোংরা যুদ্ধে আজ মারিউপোলে কেভেদারভিসিয়াস নিহত হয়েছেন, তার হাতে ছিল ক্যামেরা”।

লিথুয়ানিয়ার পররাষ্ট্র মন্ত্রক বলেছে যে, মারিউপোলে কেভেদারাভিসিয়াসের মৃত্যুর খবরে তারা “বিস্মিত”। “সেখানে তিনি রাশিয়ার যুদ্ধের নৃশংসতা নিয়ে তথ্যচিত্র বানাচ্ছিলেন। তার আগের ছবি ‘মারিউপোলিস’–এ (২০১৬) একটি অবরুদ্ধ শহরের গল্প বলা হয়েছে, যেখানে ছিল বাঁচার তীব্র আকুতি,” পররাষ্ট্র মন্ত্রক আরও বলে।

কেভেদারভিসিয়াস ১৯৭৬ সালে জন্মগ্রহণ করেন। তথ্যচিত্র “মারিউপোলিস” দিয়ে পরিচিতি পান তিনি। ইউক্রেনীয় শহরে চিত্রায়িত এই তথ্যচিত্রটি ২০১৬ সালে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছিল।

২৪ ফেব্রুয়ারি হামলা শুরু করার পর থেকে ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলে দখলকে সুসংহত করার রুশ প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করেছে তীব্র ইউক্রেনীয় প্রতিরোধ।

ইউক্রেনের কর্মকর্তাদের মতে, দক্ষিণের বন্দর নগরীতে অন্তত ৫ হাজার বাসিন্দা নিহত হয়েছেন। এ ছাড়া আনুমানিক ১ লাখ ৬০ হাজার বাসিন্দা আটকা পড়েছেন, যারা তীব্র খাদ্য, পানি এবং বিদ্যুতের সংকটের সম্মুখীন হয়েছেন।

XS
SM
MD
LG