অ্যাকসেসিবিলিটি লিংক

টুইটারের ৯% মালিকানা কিনলেন টেসলার সিইও ইলন মাস্ক


ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে ই-থ্রি গেমিং সম্মেলনে স্পেসএক্স-এর মালিক ও টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক, ১৩ জুন ২০১৯। (ফাইল ফটো)
ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে ই-থ্রি গেমিং সম্মেলনে স্পেসএক্স-এর মালিক ও টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক, ১৩ জুন ২০১৯। (ফাইল ফটো)

টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক টুইটারের ৯.২% মালিকানা কিনেছেন। কোম্পানীটির ৭ কোটি ৩৫ লক্ষ শেয়ার ক্রয় করেছেন মাস্ক। নিয়ন্ত্রক সংস্থার কাছে সোমবার জমাকৃত দলিলপত্র থেকে এমন তথ্য জানা যায়।

টুইটারে মাস্কের মালিকানাটিকে একটি পরোক্ষ বিনিয়োগ হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর অর্থ হচ্ছে যে, মাস্ক কোম্পানীটির একজন দীর্ঘমেয়াদী বিনিয়োগকারী যিনি ন্যূনতম পরিমাণ শেয়ার কেনা-বেচা করবেন।

তবে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে টুইটারে বাকস্বাধীনতার বিষয়ে প্রশ্ন উত্থাপন করেছেন মাস্ক। তাদের মূলনীতি পালনের ব্যর্থতা গণতন্ত্রকে অবমূল্যায়ন করে কিনা এমন প্রশ্নও করেন মাস্ক।

একটি প্রতিদ্বন্দ্বী সামাজিক মাধ্যম গড়ে তোলার বিষয়টিও বিবেচনা করেছেন তিনি। খাতটির বিশ্লেষকরা এই বিষয়ে সংশয় প্রকাশ করেছেন যে, রগচটে এই প্রধান নির্বাহী কতদিন পরোক্ষ দায়িত্ব পালন করতে পারবেন।

সোমবারে লেনদেনের শুরুর আগেই টুইটারের শেয়ারের দাম ২৫% বৃদ্ধি পায়।

একটি প্রতিদ্বন্দ্বী সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম তৈরির বিষয়ে তিনি “গুরুতরভাবে চিন্তাভাবনা করছেন” বলেও, মাস্ক টুইটারে তার ৮ কোটি ফলোয়ারকে জানান। তার টুইটার ব্যবহারের বিষয়ে কয়েকবার আর্থিক নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোর সাথে তার সংঘর্ষ হয়েছে।

টেসলার বছরের প্রথম তিন মাসের গাড়ি বিক্রির সংখ্যা প্রকাশের মাত্র দুই দিন পরেই, টুইটারে মাস্কের শেয়ার ক্রয়ের খবরটি প্রকাশ পেল। ঐ তিন মাসে কোম্পানীটি ৩,১০,০০০ গাড়ি বিক্রি করে। তবে সংখ্যাটি প্রত্যাশার তুলনায় কিছুটা কম।

XS
SM
MD
LG