অ্যাকসেসিবিলিটি লিংক

ভীতি প্রদর্শন নিয়ে কথা বলার জন্য ভারতীয় সাংবাদিককে বিদেশ ভ্রমণের অনুমতি দিল নয়াদিল্লি হাইকোর্ট


ফাইল ফটো: ভারতীয় সাংবাদিক ও লেখক রানা আইয়ুব তার স্ব-প্রকাশিত বই ‘গুজরাট ফাইলস’ হাতে নিয়ে বইটির প্রকাশনা অনুষ্ঠানে । নয়াদিল্লি। ২৭মে, ২০১৬। এএফপি
ফাইল ফটো: ভারতীয় সাংবাদিক ও লেখক রানা আইয়ুব তার স্ব-প্রকাশিত বই ‘গুজরাট ফাইলস’ হাতে নিয়ে বইটির প্রকাশনা অনুষ্ঠানে । নয়াদিল্লি। ২৭মে, ২০১৬। এএফপি

প্রখ্যাত সাংবাদিক রানা আইয়ুবকে বিদেশ ভ্রমণের অনুমতি দিয়েছে দিল্লি হাইকোর্ট। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্রে সাংবাদিকদের হয়রানি ও ভীতি প্রদর্শনের বিষয়ে ইউরোপে একটি সিরিজ লেকচার দেয়ার কথা ছিল তার। কিন্তু তার ইউরোপ ভ্রমণে বাধা দেয়া হয়।এর ৬ দিন পর দিল্লি হাইকোর্ট তাকে বিদেশ ভ্রমণের অনুমতি দেয়।

ইডি বা আইন প্রয়োগকারী অধিদপ্তর বা সরকার কেউই এ রায় নিয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি।

রানা আইয়ুব ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কড়া সমালোচক। তার নিবন্ধগুলোতে ভারতের মুসলিমদের ওপর সংঘটিত হয়রানি ও নিপীড়নের বিষয়গুলো তুলে ধরা হয়। এজন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে মোদির উগ্র ডানপন্থী সমর্থকরা তাকে নিয়মিত গালিগালাজ করে ও হুমকি দেয়।

আইন প্রয়োগকারী অধিদপ্তর (ইডি) রানা আইয়ুবের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগএনে তার ব্যাংক একাউন্ট জব্দ করে এবং ফেব্রুয়ারি থেকে মামলার তদন্ত শুরু করে।এরপর থেকে আইয়ুবের বিরুদ্ধে আক্রমণ বেড়েছে।

রানা আইয়ুবের বিরুদ্ধে ইডির আনীত অভিযোগ তিনি অস্বীকার করেছেন। সংস্থাটির কার্যকলাপকে তিনি ভীতি প্রদর্শনের চেষ্টা বলে অভিহিত করেছেন।

দিল্লির আদালতে আইয়ুবের প্রতিনিধিত্বকারী আইনজীবী বৃন্দা গ্রোভার বলেছেন, সরকারের সমালোচক হওয়ায় তার মক্কেল ইডির হয়রানির শিকার হচ্ছেন।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর জার্নালিস্ট (আইসিএফজে)-এর গ্লোবাল রিসার্চের ভাইস প্রেসিডেন্ট ও নারী সাংবাদিকদের বিরুদ্ধে অনলাইন আক্রমণের বিশেষজ্ঞ জুলি পোসেটি বলেছেন, তিনি “নয়াদিল্লি হাইকোর্ট ন্যায়বিচার করায় এবং ভারতে সংবাদপত্রের স্বাধীনতার অবক্ষয় এবং অনলাইনে নারী সাংবাদিকদেরকে দেয়া হুমকি সম্বন্ধে বক্তৃতা করার জন্য রানা আইয়ুবের ভ্রমণের অধিকারের ওপর আরোপিত সম্পূর্ণ অযৌক্তিক নিষেধাজ্ঞা বাতিল করায় তিনি রোমাঞ্চিত বোধ করছেন।"

XS
SM
MD
LG