অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে চলতি অর্থবছরে জিডিপি ৬ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পাবে—এডিবির প্রতিবেদন


এশীয় উন্নয়ন ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, চলমান অর্থবছরে (২০২১-২২) বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৬ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

বুধবার (৬ এপ্রিল) প্রকাশিত এক প্রতিবেদনে এডিবি এ তথ্য দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের ৫ দশমিক ৬ শতাংশ থেকে ২০২২ অর্থবছরে মূল্যস্ফীতি ৬ শতাংশ বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

এশীয় উন্নয়ন ব্যাংকের আউটলুক (এডিও) অনুযায়ী আমদানি বৃদ্ধি এবং রেমিট্যান্স প্রবৃদ্ধি হ্রাসের কারণে ২০২১ সালের জিডিপি দশমিক ৯ শতাংশ থেকে ২০২২ সালে ২ দশমিক ৭ শতাংশে প্রসারিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে এই বৃদ্ধির প্রধান ঝুঁকি হতে পারে তেল ও আমদানির জন্য উচ্চমূল্য এবং ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে রপ্তানি বাণিজ্যে ঘাটতি।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, “দেশীয় সম্পদ সংগ্রহ বৃদ্ধি, পণ্য ও সেবা তৈরিতে বেসরকারি খাতকে উৎসাহিত করা, আধুনিক সবুজ প্রযুক্তির প্রচার এবং জ্ঞান ও উদ্ভাবনকে উৎসাহিত করার মাধ্যমে চলমান আর্থ-সামাজিক অবস্থার পুনরুদ্ধার ত্বরান্বিত করা দরকার”।

প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারি বিনিয়োগ আরও শক্তিশালী হবে, যা বেসরকারি খাতের ঋণ এবং শিল্পের কাঁচামাল এবং মূলধনী পণ্য আমদানি তরান্বিত করবে।

এ ছাড়া বেসরকারি বিনিয়োগ ও ব্যক্তিগত খরচ বৃদ্ধি পাবে তবে রেমিট্যান্স হ্রাস হতে পারে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, অন্তর্ভুক্তিমূলক ও পরিবেশগত টেকসই প্রবৃদ্ধি নিশ্চিতে জলবায়ু পরিবর্তনবিষয়ক নীতি প্রণয়ন করা গুরুত্বপূর্ণ।

XS
SM
MD
LG