অ্যাকসেসিবিলিটি লিংক

আসন্ন চুক্তি অনুযায়ী জনবহুল এলাকায় বিস্ফোরক অস্ত্র নিয়ন্ত্রণ করা হবে


ইউক্রেনের অবরুদ্ধ দক্ষিণ বন্দর শহর মারিউপোলে ইউক্রেন-রাশিয়া সংঘর্ষের সময় ধ্বংস হওয়া একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং। ২৮ মার্চ, ২০২২

এই সপ্তাহে জাতিসংঘে আলোচনার অধীনে থাকা একটি আন্তর্জাতিক চুক্তি শহর এবং গ্রামে ভারী বিস্ফোরক অস্ত্রের ব্যবহার রোধ করে বেসামরিক নাগরিকদের ক্ষতি কমাতে চায়।

ইউক্রেনের মারিউপোল শহরটি একটি জনবহুল এলাকার সর্বসাম্প্রতিক উদাহরণগুলির মধ্যে একটি যা ভারী বিস্ফোরক অস্ত্রের নির্মম ব্যবহারের দ্বারা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ইয়েমেন, ইথিওপিয়া এবং সিরিয়ার শহরগুলিতে চলমান বোমাবর্ষণ এবং গোলাবর্ষণ, সমগ্র সম্প্রদায়কে ধ্বংস করছে এবং বেসামরিক অবকাঠামোর অপূরণীয় ক্ষতি করছে।

গত এক দশকে সংগৃহীত উপাত্তে দেখা যায় যে ১২৩টি দেশ একই ধরনের পরিণতির সম্মুখীন হয়েছে। বেসরকারী সক্রিয়বাদীদের একটি জোট, আন্তর্জাতিক নেটওয়ার্ক অন এক্সপ্লোসিভ উইপেন্স বলছে যে জনবহুল এলাকায় বিস্ফোরক অস্ত্র ব্যবহার করায় প্রতি বছর হাজার হাজার বেসামরিক মানুষ নিহত ও আহত হয়। এতে বলা হয়, হতাহতদের ৯০ শতাংশই বেসামরিক নাগরিক।

নেটওয়ার্কের সমন্বয়কারী লরা বোইলট বলেছেন, বিমান বোমা, মাল্টি-ব্যারেল রকেট সিস্টেম, রকেট লঞ্চার এবং মর্টারের মতো বিস্ফোরক অস্ত্রের ব্যবহারে বিধিনিষেধ আরোপ করতে হবে।

বোইলট বলেছেন যে সশস্ত্র সংঘাত এবং আন্তর্জাতিক মানবিক আইনের নিয়মে বেসামরিক নাগরিক এবং বেসামরিক বস্তুর উপর সরাসরি আক্রমণ নিষিদ্ধ। তিনি অবশ্য উল্লেখ করেন, বিস্ফোরক অস্ত্রের ব্যবহার এমনিতে বেআইনি নয়।

তিনি বলেন, "কিন্তু আমরা যা দেখছি, তা হল যে প্রায়শই যুদ্ধরত পক্ষগুলি শহর ও শহরতলীতে পুরানো, ভুল এবং ভারী বিস্ফোরক অস্ত্র ব্যবহারের মাধ্যমে বেসামরিক মানুষকে হত্যা ও আহত করছে এবং ব্যাপক এলাকা জুড়ে এর প্রভাবের কারণে শহুরে পরিবেশকে বিশেষভাবে ঝুঁকিপূর্ণ করে তোলে,”।

XS
SM
MD
LG