অ্যাকসেসিবিলিটি লিংক

এল সালভাদরে অপরাধী চক্রের উপর সরকারী অভিযান মানবাধিকার আইন লঙ্ঘন করে : জাতিসংঘ


এল সালভাদরের কংগ্রেস জরুরী ক্ষমতা অনুমোদন করার পরে একজন সৈনিক ডিস্ট্রিটো ইতালিয়া আশেপাশের একটি চেকপয়েন্টে লোকেদের অনুসন্ধান করছে । ৪ এপ্রিল, ২০২২
এল সালভাদরের কংগ্রেস জরুরী ক্ষমতা অনুমোদন করার পরে একজন সৈনিক ডিস্ট্রিটো ইতালিয়া আশেপাশের একটি চেকপয়েন্টে লোকেদের অনুসন্ধান করছে । ৪ এপ্রিল, ২০২২

জাতিসংঘের মানবাধিকার দফতর বলেছে যে সাম্প্রতিক সময়ে এল সালভাদরে অপরাধী চক্রের সহিংসতার লাগাম টেনে নেওয়ার জন্য সেখানকার সরকার যে সব পদক্ষেপ নিয়েছে তা আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করেছে।

জাতিসংঘের কর্মকর্তারা স্বীকার করেছেন যে গ্যাং সহিংসতা সালভাদরের সমাজের জন্য হুমকি এবং এটি মোকাবিলা করা প্রয়োজন। তবে তারা বলেছে যে গণহত্যা বৃদ্ধির প্রতিক্রিয়ায় সরকার সম্প্রতি যে কয়েকটি পদক্ষেপ নিয়েছে তা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সাথে সঙ্গতিপূর্ণ নয়।

জাতিসংঘের মানবাধিকার দফতর, ২৭শে মার্চ জরুরি অবস্থা ঘোষণা করার পর থেকে সরকার কর্তৃক গ্যাংদের উপর কঠোর দমন-পীড়নের সমালোচনা করে। তাতে বলা হয় যে পুলিশ এবং সামরিক বাহিনী গ্যাং সদস্যদের বিরুদ্ধে অতিরিক্ত শক্তি প্রয়োগ করেছে এবং আরো উল্লেখ করেছে যে গ্রেপ্তারি পরোয়ানা ছাড়াই ৫৭০০ জনেরও বেশি লোককে আটক করা হয়েছে এবং কয়েকজনের সাথে নিষ্ঠুর এবং অমানবিক আচরণ করা হয়েছে বলে জানা গেছে।

মানবাধিকারের মুখপাত্র লিজ থ্রোসেল বলেন, ফৌজদারি আইন ও পদ্ধতির কিছু সংশোধন আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এবং যথাযথ প্রক্রিয়ার নিশ্চয়তা দুর্বল করে বলে মনে হয়।

তিনি বলেন, "অভিযুক্ত অপরাধী চক্রের সদস্যদের ক্ষেত্রে অপরাধের বিচার এখন বিচারকদের অনুপস্থিতিতে অনুষ্ঠিত হতে পারে বা তথাকথিত 'ফেসলেস' বিচারকরা এতে সভাপতিত্ব করতে পারেন, অর্থাৎ, তাদের পরিচয় গোপন থাকে। বিচারের আগে আটকে রাখার দুই বছরের মেয়াদ তুলে দেয়া হয়েছে। গ্যাংগুলির সাথে যুক্ত কিশোর যারা গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হয় তাদের এখন প্রাপ্তবয়স্ক হিসাবে শাস্তি দেওয়া হতে পারে।"

XS
SM
MD
LG