অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের ট্রেন স্টেশনে রাশিয়ার বিমান হামলা


পূর্ব ইউক্রেনের ক্র্যামাটর্স্ক ট্রেন স্টেশনে ৮ এপ্রিল ২০২২ তারিখে চালানো রকেট হামলায় অন্তত ৩৫ জন নিহত হওয়ার পর, ইউক্রেনের সৈন্যরা নিহতদের মৃতদেহ সরিয়ে নিয়ে যাচ্ছেন। বেসামরিক মানুষজনকে নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য স্টেশনটি ব্যবহার করা হচ্ছিল।
পূর্ব ইউক্রেনের ক্র্যামাটর্স্ক ট্রেন স্টেশনে ৮ এপ্রিল ২০২২ তারিখে চালানো রকেট হামলায় অন্তত ৩৫ জন নিহত হওয়ার পর, ইউক্রেনের সৈন্যরা নিহতদের মৃতদেহ সরিয়ে নিয়ে যাচ্ছেন। বেসামরিক মানুষজনকে নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য স্টেশনটি ব্যবহার করা হচ্ছিল।

ইউক্রেনের পূর্বাঞ্চলের একটি রেলস্টেশনে শুক্রবার রাশিয়ার এক রকেট হামলায় ৩০ জনেরও বেশি নিহত ও ১০০ জন আহত হয়েছেন বলে, ইউক্রেনের রাষ্ট্রীয় রেল কর্মকর্তারা জানিয়েছেন। বেসামরিক মানুষজনকে নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য স্টেশনটি ব্যবহার করা হচ্ছিল।

ক্র্যামাটর্স্ক এর স্টেশনটিতে দুইটি রকেট আঘাত করে বলে জানানো হয়েছে। রয়টার্স জানিয়েছে, ডনেটস্ক অঞ্চলের গভর্নর বলেছেন যে, এলাকাটি ছেড়ে নিরাপদ স্থানে চলে যাওয়ার জন্য স্টেশনটিতে হাজার হাজার মানুষ জড়ো হয়েছিল।

এদিকে, শুক্রবার রাশিয়ার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে আরও নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট আরসুলা ভন ডার লেয়েন এবং ইইউ এর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ইয়োসেপ বরেল, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির প্রতি সমর্থন প্রদর্শন করতে কিয়েভ সফর করেছেন।

নতুন আরোপিত নিষেধাজ্ঞাগুলোর মধ্যে কয়লা, কাঠ ও রাসায়নিক আমদানি নিষিদ্ধ, এবং রাশিয়ার চারটি ব্যাংকের সাথে সকল লেনদেন নিষিদ্ধ করা হয়েছে।

ইউক্রেনে অবস্থিত রুশ সেনারা ইউক্রেনের উত্তরাঞ্চল থেকে নিজেদের পুরোপুরি প্রত্যাহার করে বেলারুশ ও রাশিয়ায় ফিরে গিয়েছে বলে, ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক শুক্রবার জানিয়েছে। গোয়েন্দা তথ্যটিতে জানানো হয় যে, প্রত্যাহার করা বাহিনীগুলোর কিছু অংশকে খুব সম্ভবত পূর্ব ইউক্রেনের ডনব্যাস অঞ্চলে লড়াই করার জন্য মোতায়েন করা হবে। রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের একটি অঞ্চল হল ডনব্যাস।

রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর আরোপিত নতুন নিষেধাজ্ঞাগুলোকে স্বাগত জানিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দ্যমিত্র কুলেবা। তবে, একই সাথে আরও পদক্ষেপেরও আহ্বান জানান তিনি। সেগুলোর মধ্যে, রাশিয়ার তেল ও গ্যাস পুরোপুরি নিষিদ্ধ করা, রাশিয়ার সকল ব্যাংককে আন্তর্জাতিক ‘সুইফট’ ব্যবস্থাটি থেকে নিষিদ্ধ করা এবং বন্দরগুলোতে রাশিয়ার জাহাজ ও পণ্য ভেড়ানো নিষিদ্ধ করার প্রস্তাব রয়েছে।

অপরদিকে, রাশিয়ার আটজন কূটনীতিক ও বাণিজ্য কর্মকর্তাকে বহিষ্কার করেছে জাপান। জাপানের পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডগুলোকে “স্পষ্টতই অগ্রহণযোগ্য” বলে বর্ণনা করেন এবং বলেন যে, “দেশটির সার্বিক বিবেচনার ফলস্বরূপ” বহিষ্কারের সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।


XS
SM
MD
LG