অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যামেরুন বলছে বিচ্ছিন্নতাবাদীরা যোদ্ধাদের নির্যাতনের প্রতিবাদকারী নারীদের অপহরণ করেছে


ক্যামেরুনের উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম অঞ্চল অ্যাংলোফোনের মানচিত্র
ক্যামেরুনের উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম অঞ্চল অ্যাংলোফোনের মানচিত্র

ক্যামেরুনের ইংরেজিভাষী বা অ্যাংলোফোন বিচ্ছিন্নতাবাদীরা, যারাবিদ্রোহীদের নিষ্ঠুরতা এবং অপরাধের প্রতিবাদ করছিল তাদের কমপক্ষে এক ডজন লোককে অপহরণ করেছে। বিচ্ছিন্নতাবাদীরা দাবি করে যে সংখ্যাগরিষ্ঠ ফরাসি-ভাষী দেশের সরকার বিচ্ছিন্নতাবাদীদের সুনামক্ষুণ্ণ করার জন্য বিক্ষোভকারীদের অর্থ প্রদান করেছিল । অবশ্য কর্তৃপক্ষ তা অস্বীকার করে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীরা একজনপুরুষ ও ১১ জন নারীকে স্বীকার করতে বাধ্য করিয়েছে যে বিদ্রোহীদেরকথিত অত্যাচারের বিরুদ্ধে রাস্তায় বিক্ষোভ করার জন্য সরকার নারীদের অর্থ প্রদান করেছে। পশ্চিমা শহর ওকুবাসীরা ইংরেজি ভাষায় কথা বলেন। পুরুষটির সারা মুখে আঘাতের চিহ্ন দেখা যায় এবং নারীদের ক্লান্ত দেখাচ্ছিল। তারা ওকুতে বিক্ষোভকারী কয়েকশত লোকের মধ্যে ছিল।

সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীরা বলছে, গত দুই সপ্তাহের মধ্যে ক্যামেরুনের ইংরেজিভাষী উত্তর-পশ্চিম অঞ্চলের নাজিকেজেম, মাঞ্চক, এনগেমসিবা ও ইলকে একই ধরনের বিক্ষোভ হয়েছে। ক্যামেরুনের ইংরেজিভাষী উত্তর-পশ্চিম অঞ্চলের গ্রামগুলোতে চাষাবাদ এবং গবাদি পশু চাষ করা হয় ।

ক্যামেরুনের সামরিক বাহিনী জানিয়েছে, বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা এপ্রিলের ৬ তারিখেইলাকে এই ভিডিওটি ধারণ করে এবং শুধুমাত্র ১১ জন নারীকে অপহরণ করা হয়নি তারা ১৪ জন নারীকে অপহরণ করেছে। তবে তারা নিখোঁজ তিনজনের বিষয়ে কোন তথ্য দেয়নি।

ক্যামেরুনের অন্যতম বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আম্বাজোনিয়া প্রতিরক্ষা বাহিনীর উপ-প্রতিরক্ষা প্রধান ক্যাপো ড্যানিয়েল বলেন, সরকারি কর্মকর্তা এবং স্থানীয় অভিজাতরা বিচ্ছিন্নতাবাদীদের বদনাম করার জন্য অপহৃতদের ভাড়া করেছিল যারা ইয়াওনডেতে ক্যামেরুনের কেন্দ্রীয় সরকারকে সমর্থন করে।

কাপো বলেন, বেসামরিক নাগরিকদের অধিকার লঙ্ঘনের দায়ে দোষী সাব্যস্ত হওয়া কয়েকজন যোদ্ধাকে শাস্তি দেওয়া হয়েছে তবে তিনি বিস্তারিত আর কিছু জানাননি।তিনি আরও বলেন, বিচ্ছিন্নতাবাদীদের চেয়ে ক্যামেরুনের সামরিক বাহিনী বেসামরিক নাগরিকদের অধিকারআরও বেশি লঙ্ঘন করেথাকে।

সামরিক বাহিনী বেসামরিক নাগরিকদের অধিকার হরণ করছে তাসব সময়ই অস্বীকার করে আসছে।

XS
SM
MD
LG