অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের পূর্বাঞ্চলে আরও ব্যাপক রুশ অভিযানের বিষয়ে সতর্ক করলেন জেলেন্সকি


ইউক্রেনের প্রেসিডেন্টের প্রেস দফতর প্রদত্ত, ভিডিও থেকে ধারণকৃত এই ছবিটিতে দেখা যাচ্ছে যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে বক্তব্য রাখছেন, ১০ এপ্রিল ২০২২। (এপি’র মাধ্যমে ইউক্রেনিয়ান প্রেসিডেন্সিয়াল প্রেস অফিস)

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সতর্ক করে বলেছেন যে, রুশ সৈন্যরা ইউক্রেনের পূর্বাঞ্চলে “আরও ব্যাপক আকারে অভিযান পরিচালনা করবে”। একই সাথে তিনি এও বলেন যে, তার বাহিনী প্রস্তুত থাকবে এবং “জবাব দিবে”।

রবিবার ভিডিওর মাধ্যমে সান্ধ্যকালীন বক্তব্য প্রদানের সময়ে জেলেন্সকি বলেন যে, ছয় সপ্তাহ ধরে চলতে থাকা যুদ্ধটির অন্য যে কোন সময়ের মতই সামনের দিনগুলো সংকটপূর্ণ।

সিবিএস এর “সিক্সটি মিনিটস” অনুষ্ঠানটির রবিবার সন্ধ্যার পর্বটিতে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেন্সকি বলেন যে, ইউক্রেনের টিকে থাকা যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ বৃদ্ধির উপর নির্ভর করছে। একই সাথে তিনি জানান যে, ইউক্রেনের যা যা দরকার সেটির একটি তালিকা তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে দিয়েছেন।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা রাশিয়ার উপর আরও এক দফা নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আলোচনা করতে সোমবার বৈঠক করছেন।

অপরদিকে, মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাৎ করছেন অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামের। ফেব্রুয়ারিতে পুতিন ইউক্রেনে আক্রমণটি আরম্ভ করার পর থেকে এটিই প্রথম কোন ইউরোপীয় নেতার রাশিয়া সফর।

বাইডেনও সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে ভার্চুয়াল বৈঠক করছেন। একদিকে যখন যুক্তরাষ্ট্র রাশিয়ার গুরুত্বপূর্ণ জ্বালানী খাত সহ অন্যান্য বিষয়ে দেশটির উপর নিষেধাজ্ঞা আরোপ করে চাপ সৃষ্টির চেষ্টা করছে, তখন অপরদিকে ভারত একটি নিরপেক্ষ অবস্থান গ্রহণ করেছে। দেশটি রাশিয়ার তেল ও গ্যাস ক্রয় করা অব্যাহত রেখেছে এবং একই সাথে জাতিসংঘ মানবাধিকার পরিষদে রাশিয়ার পদমর্যাদা স্থগিত করার বিষয়ে ভোট প্রদান থেকেও বিরত থেকেছে।

হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি রবিবার এক বিবৃতিতে বলেন যে, বাইডেন বৈঠকটিতে “ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার নিষ্ঠুর যুদ্ধটির পরিণতি এবং বৈশ্বিক খাদ্য সরবরাহ ও পণ্য বাজারে সেটির অস্থিতিশীলতা সৃষ্টিকারী প্রভাব নিরসনের বিষয়ে” আলাপ করবেন।


XS
SM
MD
LG