অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু পরিবর্তনের কারণে আগাম বৃষ্টিপাত হচ্ছে—বলেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক


সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বাংলাদেশ সরকারের পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

বাংলাদেশ সরকারের পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে আগাম বৃষ্টিপাত হচ্ছে।

তিনি বলেন, আমাদের দুই লাখ ২৩ হাজার হেক্টর জমিতে ফসল উৎপাদন হয়। সাম্প্রতিক বন্যায় সুনামগঞ্জের হাওর এলাকায় প্রায় পাঁচ হাজার হেক্টর জমিতে ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোমবার (১১ এপ্রিল) সচিবালয়ে নিজ কার্যালয়ে হাওরে অকস্মিক বন্যা পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জাহিদ ফারুক বলেন, “গত ১ এপ্রিল থেকে ৬ এপ্রিল পর্যন্ত সুনামগঞ্জে ব্যাপক বৃষ্টিপাত হয়। বৃষ্টির পরিমাণ ছিল এক হাজার ২০৯ মিলিমিটার। প্রতি বছর আগাম বন্যা মোকাবিলায় আমরা প্রস্তুত থাকি এবারও ছিলাম। অনেকে বলেছে [বাঁধ মেরামত] কাজ দেরিতে হয়েছে, কাজ দেরির কারণ আমরা ডিসেম্বরে কাজ শুরু করে ফেব্রুয়ারিতে শেষ করি। কিন্তু পানি জমে থাকায় সময়মতো কাজ শেষ করতে পারিনি। জানুয়ারিতে শুরু করেছিলাম, কাজটি শেষ পর্যায়ে ছিল এবং ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে”।

তিনি বলেন, “এ ঘটনায় পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে ছয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আগামী ১০ দিনের মধ্যে তারা বন্যার কারণ বিষয়ে প্রতিবেদন দেবেন”।

জাহিদ ফারুক বলেন, “সুনামগঞ্জের প্রকল্প প্রক্রিয়াধীন। প্রকল্প ৫০ কোটির ওপর হলে সমীক্ষার প্রয়োজন আছে। এ ছাড়া এর জন্য ৪৯৪ কোটি টাকার প্রকল্প আমরা নিয়েছি”।

তিনি আরও বলেন, “নদী খননের এক হাজার ৫৪৭ কোটি টাকার আরেকটি প্রকল্প প্রক্রিয়াধীন। একনেকে পাস হলে নভেম্বরে কাজ শুরু হবে। আমরা সমস্যাগুলো চিহ্নিত করেছি, আগামী বছর থেকে এই সমস্যা হবে না”।

XS
SM
MD
LG