অ্যাকসেসিবিলিটি লিংক

শ্রীলঙ্কার নেতা তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ অবসানের আবেদন জানিয়েছেন


চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই (বাঁয়ে) শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সঙ্গে তার বৈঠকের আগে গণমাধ্যমের সামনে হাজির হন। কলম্বো, শ্রীলঙ্কা। ৯ জানুয়ারী ২০২২
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই (বাঁয়ে) শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সঙ্গে তার বৈঠকের আগে গণমাধ্যমের সামনে হাজির হন। কলম্বো, শ্রীলঙ্কা। ৯ জানুয়ারী ২০২২

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে সোমবার (১১ এপ্রিল) কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখে তার পদত্যাগের দাবিতে জনগণের বিক্ষোভ অবসানের আবেদন জানিয়েছেন। তিনি বলেছেন, তার সরকার দেশ পুনর্গঠনের পরিকল্পনা শুরু করেছে।

জাতির উদ্দেশে এক টেলিভিশন ভাষণে বিক্ষোভকারীদের ধৈর্য্য ধারণ করতে আহ্বান জানিয়ে তিনি বলেন, রাস্তায় বিক্ষোভ করার জন্য ব্যয় করা “প্রতিটি সেকেন্ড” গুরুত্বপূর্ণ বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ নষ্ট করছে।

এদিকে, বিক্ষোভকারীরা সোমবার তৃতীয় দিনের মতো প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে তার কার্যালয়ের প্রবেশপথ দখল করে রাখে।

ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটি দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে। দেশটির বিদেশি মুদ্রার মজুত আশঙ্কাজনকভাবে কমে গেছে এবং আগামী পাঁচ বছরে ২৫ বিলিয়ন ডলার বিদেশি ঋণ পরিশোধ করতে হবে। এই বছরে প্রায় ৭ বিলিয়ন ডলারের বকেয়া রয়েছে।

কয়েক মাস ধরে শ্রীলঙ্কানরা জ্বালানি, রান্নার গ্যাস, খাদ্য ও ওষুধের সংকটে রয়েছে। এর বেশির ভাগই বিদেশ থেকে আসে এবং যার মুল্য বিদেশি মুদ্রায় পরিশোধ করা হয়। জ্বালানি ঘাটতির কারণে দিনে কয়েক ঘণ্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকে দেশটিতে।

রাজাপাকসে বৈদেশিক মুদ্রা সংকটের জন্য কোভিড-১৯ বিধিনিষেধ এবং গুরুত্বপূর্ণ পর্যটন আয়ের ক্ষতিকে দায়ী করেছেন।

“আমরা আজ যে সংকটের মুখোমুখি হচ্ছি তা কাটিয়ে উঠতে আমরা একটি বিশাল কর্মসূচি শুরু করছি। প্রেসিডেন্ট ও এই সরকারের প্রতিটি সেকেন্ড ব্যয় করা হচ্ছে এবং দেশকে পুনর্গঠনের জন্য সম্ভাব্য সব উপায় ব্যবহার করা হচ্ছে”, তিনি বলেন।

“বন্ধুরা, প্রতি সেকেন্ডে আপনারা রাস্তায় প্রতিবাদ করছেন, আমাদের দেশ সম্ভাব্য ডলার পাওয়ার সুযোগ হারাচ্ছে”, তিনি বলেন।

সপ্তাহব্যাপী ক্রমবর্ধমান বিক্ষোভে প্রকাশিত বেশির ভাগ ক্ষোভ ছিল রাজাপাকসে পরিবারের প্রতি। তারা গত দুই দশকের বেশির ভাগ সময় ধরে ক্ষমতায় রয়েছেন। সমালোচকেরা অভিযোগ করেন যে, পরিবারটি এমন প্রকল্পগুলোতে অর্থায়নের জন্য প্রচুর পরিমাণে ঋণ নিয়েছে যেগুলো থেকে ফিরতি কোনো আয় হয়নি, যেমন চীনা ঋণে নির্মিত একটি বন্দর।

২৯ বছর বয়সী একজন পর্যটন কর্মী দিনুশ থাগরাজা বলেছেন, তিনি ২০১৯ সালের নির্বাচনে রাজাপাকসেকে ভোট দিয়েছিলেন। তার বিশ্বাস ছিল, সেই বছর হোটেল ও গির্জাগুলোতে ইস্টার সানডেতে আত্মঘাতী বোমা হামলার পরে জাতীয় নিরাপত্তা পুনরুদ্ধারের জন্য সেরা প্রার্থী ছিলেন রাজাপাকসে। দিনুশ ওই হামলায় তার এক বন্ধুকে হারান।

“আমি বুঝতে পেরেছি আমি ভুল করেছি এবং আমি তা সংশোধন করতে চাই”, দিনুশ থাগরাজা বলেছিলেন।

এমনকি রাজাপাকসের প্রাক্তন জোটের মিত্ররাও তাকে সরিয়ে একজন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী এবং একটি বহুদলীয় সরকার প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে।

তার বক্তৃতায়, রাজাপাকসে ক্ষমতা ছাড়তে অস্বীকার করেন এবং বলেন, শাসক জোট শ্রীলঙ্কার সরকারের পদে থাকবে কারণ বিরোধী দলগুলো তার ঐক্যবদ্ধ সরকার গঠনের আহ্বান প্রত্যাখ্যান করেছে।

অর্থনৈতিক সংকট এবং বিক্ষোভের ফলে মন্ত্রিপরিষদের অনেক সদস্য পদত্যাগ করতে বাধ্য হন।

XS
SM
MD
LG