অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যাপিটলে হামলার জন্য সাবেক পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত হয়েছেন


ফাইল ছবি-প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অনুগত সহিংস সমর্থকেরা ওয়াশিংটনে ক্যাপিটলে হামলা করে। ৬ জানুয়ারি ২০২১।

একটি ফেডারেল জুরি ভার্জিনিয়ার একজন প্রাক্তন পুলিশ কর্মকর্তাসহ আরেকজন কর্মকর্তাকে ২০২০ সালের নির্বাচনে জয়ী প্রেসিডেন্ট জো বাইডেনকে স্বীকৃতিদানে অনুষ্ঠিত কংগ্রেস অধিবেশন বাধাগ্রস্থ করতে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলার অভিযোগে সোমবার (১১ এপ্রিল) দোষী সাব্যস্ত করেছে।

বিচারকগণ রকি মাউন্টের সাবেক পুলিশ কর্মকর্তা টমাস রবার্টসনকে ২০২১ সালের ৬ জানুয়ারি থেকে শুরু হওয়া দাঙ্গার জন্য ছয়টি ক্ষেত্রে তাকে দোষী সাব্যস্ত করেছেন। এসব অভিযোগের মধ্যে রয়েছে, তিনি ক্যাপিটলে পুলিশের কর্মকাণ্ডে বাধা দিয়েছেন এবং একটি বিপজ্জনক অস্ত্র, একটি বড় লাঠি নিয়ে একটি সংরক্ষিত এলাকায় প্রবেশ করেন।

তার শাস্তির শুনানি অবিলম্বে নির্ধারিত ছিল না।

ক্যাপিটল দাঙ্গা নিয়ে শত শত মামলার মধ্যে রবার্টসনের বিচার ছিল দ্বিতীয়। প্রথমটি গত মাসে টেক্সাসের গাই রেফিট নামক একজনকে দোষী সাব্যস্ত করে।

গত মঙ্গলবার শুরু হওয়া বিচারে সাক্ষ্য দেননি রবার্টসন। বিচারকগণ তাদের সর্বসম্মত রায়ে পৌঁছানোর আগে দুই দিন ধরে কয়েক ঘন্টা আলোচনা করেছেন।

একজন বিচারক, শুধুমাত্র নাম প্রকাশ না করার শর্তে দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের সঙ্গে কথা বলেছেন। তিনি আদালত থেকে বের হওয়ার সময় বলেন, “আমি মনে করি সরকার সত্যিই একটি স্বতসিদ্ধ মামলা দায়ের করেছে এবং প্রমাণগুলো মোটামুটি অকাট্য ছিল”।

তার মামলায় প্রসিকিউটরদের প্রধান সাক্ষী ছিলেন জ্যাকব ফ্র্যাকার, যিনি রকি মাউন্ট পুলিশ বাহিনীতেও কাজ করেছিলেন এবং রবার্টসনকে একজন পরামর্শদাতা ও পিতৃতুল্য গণ্য করতেন। ফ্র্যাকার গত মাসে ষড়যন্ত্রের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার আগে এবং কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা করতে সম্মত হওয়ার আগে রবার্টসনের পাশাপাশি তারও বিচার হওয়ার কথা ছিল। ফ্র্যাকার বৃহস্পতিবার সাক্ষ্য দেন, তিনি আশা করেছিলেন যে, ক্যাপিটলে আক্রমণকারী জনতা ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলকে উল্টে দিতে পারে।

রবার্টসনকে ছয়টি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে: কংগ্রেসে বাধা দেওয়া, বেসামরিক বিশৃঙ্খলার সময় পুলিশের কাজে হস্তক্ষেপ করা, বিপজ্জনক অস্ত্র নিয়ে সংরক্ষিত এলাকায় প্রবেশ করা, বিপজ্জনক অস্ত্র নিয়ে সংরক্ষিত এলাকায় উচ্ছৃঙ্খল বা বিশৃঙ্খলামূলক আচরণ, ক্যাপিটলের অভ্যন্তরে উচ্ছৃঙ্খল বা বিশৃঙ্খলামূলক আচরণ এবং বাধাদান। শেষ অভিযোগটি হলো দাঙ্গা-পরবর্তী তার ও ফ্র্যাকারের সেলফোন ধ্বংস করা।

রবার্টসনের আইনজীবী ক্যামিল ওয়াগনার বিচারকদের বলেন, রবার্টসন কেবল ফ্র্যাকারকে খুঁজতে ক্যাপিটলে গিয়েছিলেন, যিনি রবার্টসনের কয়েক মিনিট আগে ক্যাপিটলে প্রবেশ করেছিলেন। ওয়াগনার বলেন, যুক্তরাষ্ট্রের সাবেক এই সেনা সদস্য হাঁটার সময় ভর দেওয়ার জন্য লাঠিটি ব্যবহার করছিলেন। ২০১১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের জন্য একজন ব্যক্তিগত ঠিকাদার হিসেবে কাজ করার সময় ডান উরুতে গুলি লাগার কারণে তিনি খুঁড়িয়ে হাঁটেন।

কুপার জুলাই মাসে আগ্নেয়াস্ত্র রাখার মাধ্যমে প্রাক বিচারিক মুক্তির শর্তাবলি লঙ্ঘন করার দায়ে রবার্টসনকে জেলে পাঠানোর রায় দেন।

দাঙ্গা সম্পর্কিত ফেডারেল অপরাধের জন্য ৭৭০ জনেরও বেশি মানুষকে অভিযুক্ত করা হয়েছে। তাদের মধ্যে ২৫০ জনের বেশি দোষ স্বীকার করেছেন, বেশির ভাগই অসদাচরণের দায়ে।

XS
SM
MD
LG