অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের পার্বত্য তিন জেলায় মারমাদের সাংগ্রাই উৎসব শুরু


সাংগ্রাই উৎসব
সাংগ্রাই উৎসব

বাংলাদেশের পার্বত্য তিন জেলার দ্বিতীয় বৃহত্তম নৃগোষ্ঠী মারমা সম্প্রদায়ের প্রধান সামাজিক ও ধর্মীয় উৎসব সাংগ্রাই উৎসব শুরু হয়েছে। পার্বত্য খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির মারমা সম্প্রদায় অত্যন্ত আনন্দ-উল্লাসে সাংগ্রাই উৎসব পালন করছেন। পুরনো বছরের বিদায় ও নতুন বছরকে বরণ উপলক্ষে মারমারা সাংগ্রাই উৎসব পালন করে থাকেন সুপ্রাচীন কাল থেকে।

মঙ্গলবার (১২ এপ্রিল) খাগড়াছড়ির পানখাইয়া পাড়ায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে সাংগ্রাই উৎসবের উদ্বোধন করেন শরণার্থীবিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা। পরে মারমা উন্নয়ন সংসদ ও মারমা যুব কল্যাণ সংসদের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পানখাইয়া পাড়ায় এসে শেষ হয়।

এ সময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, বাংলাদেশ সেনাবাহিনীর খাগড়াছড়ি জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল সাইফুল ইসলাম সুমন, খাগড়াছড়ি জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা মো. বশিরুল হক ভূঁইয়া, সেনাবাহিনীর খাগড়াছড়ি রিজিয়নের জিটুআই মেজর জাহিদ হাসান, পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী ও পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

হাজারো নারী-পুরুষের অংশগ্রহণে মারমা নৃগোষ্ঠীর মানুষের বর্ণিল পোশাকে বৈচিত্র্য ও বর্ণাঢ্যতা ছিল দেখার মতো। এরপর মারমাদের ঐতিহ্যবাহী নৃত্যকলা পরিবেশিত হয়।

পরে সেনাবাহিনীর খাগড়াছড়ি জোন কমান্ডার সাইফুল ইসলাম সুমন মারমাদের ঐতিহ্যবাহী পানি খেলা উদ্বোধন করেন।

XS
SM
MD
LG