অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার সাথে চীনের বাণিজ্য ধীর; তবে সামগ্রিক ভাবে এখনও এগিয়ে আছে


বেইজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপল-এ একটি স্বাক্ষর অনুষ্ঠানে একটি টেবিলে রাশিয়া এবং চীনের পতাকা দেখা যাচ্ছে। শুক্রবার, ৮ জুন, ২০১৮

রাশিয়ার সাথে চীনের সামগ্রিক বাণিজ্য এক বছরের আগের তুলনায় মার্চ মাসে ১২ শতাংশ বেড়েছে, যদিও তা ফেব্রুয়ারির তূলনায় ধীরগতিসম্পন্ন কিন্তু তা এখনও চীনের মোট আমদানি ও রপ্তানির বৃদ্ধিকে ছাড়িয়ে গেছে, কারণ বেইজিং, রাশিয়ার ইউক্রেন আক্রমণের পরে রাশিয়ার উপর পশ্চিমা নিষেধাজ্ঞার নিন্দা করেছিল।

মার্চ মাসে রাশিয়ায় এবং সেখান থেকে চালান শতকরা ১২.৭৬ ভাগ বেড়ে এক হাজার ছয় শ’ সাতষট্টি কোটি ডলার হয়েছে। বুধবার চীনা শুল্ক বিভাগের উপাত্তে দেখানো হয়েছে যে ফেব্রুয়ারিতে শতকরা ২৫.৭ ভাগ বৃদ্ধির তূলনায় তা মন্থর হয়েছে, সে সময়টিতেই রাশিয়া তার আক্রমণ শুরু করেছিল।

তারপরও, মার্চের প্রবৃদ্ধি দ্রুত ছিল অন্য সব দেশ ও অঞ্চলের সাথে চীনের বাণিজ্যের তূলনায়। শতকরা ৭.৭৫ ভাগ বৃদ্ধি পেয়ে ৫০,৪৭৯ কোটি ডলার হয়েছিল।

বেইজিং রাশিয়ার পদক্ষেপকে আক্রমণ বলতে অস্বীকার করেছে এবং মস্কোকে শাস্তি দেওয়ার জন্য পশ্চিমা নিষেধাজ্ঞা বেআইনি বলে বারবার সমালোচনা করেছে।

ইউক্রেনে হামলার কয়েক সপ্তাহ আগে চীন ও রাশিয়া, “সীমাহীন” কৌশলগত অংশীদারিত্ব ঘোষণা করে। গত বছর, চীন ও রাশিয়ার মধ্যে মোট বাণিজ্য শতকরা ৩৫.৮ ভাগ বেড়ে রেকর্ড ১৪,৬৯০ কোটি ডলারে দাঁড়ায়।

রাশিয়া চীনের জন্য তেল, গ্যাস, কয়লা এবং কৃষিপণ্যের প্রধান উৎস।

XS
SM
MD
LG