অ্যাকসেসিবিলিটি লিংক

টেসলার সিইও ইলন মাস্ক ৪,৩০০ কোটি ডলারে টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছেন


টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা, ইলন মাস্ক যিনি টুইটার কেনার প্রস্তাব দিয়েছেন । (এপি,ফাইল ছবি)

টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা, ইলন মাস্ক টুইটার কেনার প্রস্তাব করেছেন। তিনি বলেছেন যে, কোম্পানিটিকে একটি ব্যক্তিমালিকানাধীন কোম্পানী হিসেবে পুনর্গঠন করা প্রয়োজন। ইতোপূর্বে মাস্ক সমালোচনা করেছিলেন যে, এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি বাকস্বাধীনতার নীতিতে আপস করেছে যা কীনা বেসরকারি কোম্পানির মান সম্পন্ন নয়।

নিয়ন্ত্রক সংস্থায় বৃহস্পতিবার জমা দেওয়া নথিতে টুইটার জানায় যে, মাস্ক, যিনি বর্তমানে কোম্পানিটির বৃহত্তম একক শেয়ারহোল্ডার, কোম্পানিটির বাকি শেয়ারগুলোর প্রতিটি ৫৪.২০ ডলারে ক্রয়ের প্রস্তাব করেছেন। এর ফলে প্রস্তাবটির মোট অর্থমূল্য দাড়ায় ৪,৩০০ কোটি ডলারেরও বেশি।

এটিই তার সেরা ও চূড়ান্ত প্রস্তাব বলে জানান মাস্ক। তবে, অর্থায়নের বিষয়ে বিস্তারিত আর কিছু জানাননি তিনি। প্রস্তাবটি বাধ্যতামূলক নয় এবং অর্থায়ন ও অন্যান্য শর্ত পূরণের উপর নির্ভরশীল।

জমা দেওয়া নথিতে মাস্ক বলেন, “আমি টুইটারে বিনিয়োগ করেছি কারণ এটির বিশ্বব্যাপী বাকস্বাধীনতার প্ল্যাটফর্ম হয়ে উঠার সম্ভাবনায় আমি বিশ্বাস করি, এবং বিশ্বাস করি যে একটি কার্যকরী গণতন্ত্রের জন্য বাকস্বাধীনতা সামাজিক ভাবে আবশ্যক”। তিনি আরও বলেন, “তবে, বিনিয়োগের পর থেকে আমি এখন উপলব্ধি করতে পেরেছি যে, কোম্পানিটি তার বর্তমান গঠনে না উন্নতি লাভ করবে আর না এই সামাজিক প্রয়োজনীয়তা পূরণ করতে পারবে। টুইটারকে একটি ব্যক্তিমালিকানাধীন কোম্পানীতে পরিণত করতে হবে।”

এদিকে, ঘোষণাটির পর ‍টুইটারের শেয়ার মূল্য ৪.৩% বেড়ে হয় ৪৭.৮৩ ডলার। তবে এটি মাস্কের প্রস্তাবিত মূল্যের তুলনায় বেশ খানিকটা কম। এটি ইঙ্গিত বহন করে যে, কিছু কিছু বিনিয়োগকারী ধারণা করছেন যে শেষমেশ হয়ত চুক্তিটি সম্পাদিত হবে না। গত ৫২ সপ্তাহে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ৭৩ ডলার।

অপরদিকে, টুইটার জানিয়েছে যে তারা মাস্কের প্রস্তাবটি পেয়েছে এবং তারা এ বিষয়ে সিদ্ধান্ত নিবে যে, প্রস্তাবটি গ্রহণ করা শেয়ারহোল্ডারদের সর্বোচ্চ স্বার্থ রক্ষা করবে নাকি তারা একটি পাবলিক কোম্পানী হিসেবেই তাদের ব্যবসা পরিচালনা অব্যাহত রাখবে।


XS
SM
MD
LG