অ্যাকসেসিবিলিটি লিংক

গুগল ম্যাপেই ট্রাফিক আপডেট; কলকাতায় চলাফেরা আরও সহজ করছে পুলিশ


গুগল ম্যাপে এবার পাওয়া যাবে কলকাতার রাস্তাঘাটের ট্রাফিক জ্যামের হালচাল । কলকাতা পুলিশের তরফে সেই বন্দোবস্ত করা হয়েছে। একটি সফটওয়ার ফার্মের সঙ্গে চুক্তির মাধ্যমে গুগল ম্যাপে শহরের প্রতিটি রাস্তার ট্রাফিকের খবর লাইভ তুলে ধরার পদ্ধতি চালু করা হচ্ছে।

কোন রাস্তা কোথায় যায় গুগল ম্যাপে সেসব সহজেই জানা যায়। শহরের অচেনা অলিগলিতে চলার সময় এই ম্যাপই এখন ভরসা। কিন্তু ম্যাপে রাস্তা দেখা গেলেও সেই রাস্তায় জ্যাম রয়েছে কিনা, কোনও ঘটনা ঘটেছে কিনা সেসব তথ্য গুগল ম্যাপে পাওয়া যেত না। এবার সেই ব্যবস্থা করা হচ্ছে বলে খবর। পুলিশের কাছ থেকে তথ্য নিয়ে সরাসরি গুগল ম্যাপে তা যোগ করা হবে। সাধারণ মানুষের কলকাতার রাস্তায় যাতায়াত এতে আরও সহজ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

পাঁচ থেকে সাত মিনিট অন্তর অন্তর গুগল ম্যাপে ট্রাফিক আপডেট দেওয়া হবে এবার থেকে। আর কিছুদিনের মধ্যেই এই ব্যবস্থা বাস্তবায়িত হবে বলে খবর।

কলকাতার রাস্তায় মিছিল, মিটিং লেগেই থাকে। দুর্ঘটনার জেরেই অনেক সময় বন্ধ হয়ে যায় যান চলাচল। এই সমস্ত ক্ষেত্রে সাধারণ মানুষকে সতর্ক করতে এতদিন কলকাতা পুলিশ নিজেদের টুইটার হ্যান্ডেল ব্যবহার করত। সোশ্যাল মিডিয়ায় তারা রাস্তাঘাটের খবর জানিয়ে দিত। এখন থেকে গুগল ম্যাপেও সেই তথ্য তুলে ধরা হবে। গুগল ম্যাপে ৪ থেকে ৫ কিলোমিটার আগেই মানুষকে সামনের রাস্তার ট্রাফিক আপডেট দেওয়ার লক্ষ্য রেখেছে পুলিশ।

XS
SM
MD
LG