অ্যাকসেসিবিলিটি লিংক

বন্যা-বিপর্যস্ত এলাকার বাসিন্দাদের জন্য অর্থ প্রদান করছে দক্ষিণ আফ্রিকা


দীর্ঘ বর্ষণ ও বন্যার কারণে দক্ষিণ আফ্রিকার ডারবানের বাইরে এনটুজুমায় অনেক মানুষের ঘরবাড়ি ভেসে যেতে দেখা যায়। ১২ এপ্রিল,২০২২।
দীর্ঘ বর্ষণ ও বন্যার কারণে দক্ষিণ আফ্রিকার ডারবানের বাইরে এনটুজুমায় অনেক মানুষের ঘরবাড়ি ভেসে যেতে দেখা যায়। ১২ এপ্রিল,২০২২।

দক্ষিণ আফ্রিকার কর্মকর্তারা বলেছেন, দেশটির পূর্ব উপকূলে সাম্প্রতিক ব্যাপক বৃষ্টিপাত ও মারাত্নক বন্যার পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় জনগণকে সহায়তা করার জন্য শুক্রবার তারা জরুরি ভিত্তিতে অর্থ প্রদান করছে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এলাকাটিকে দুর্যোগপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা করেছেন। কর্তৃপক্ষ বলছে, নজিরবিহীন বৃষ্টিপাতে ৩৪১ জনের মৃত্যু হয়েছে এবং আরও কয়েক হাজার মানুষ আশ্রয়, পানি ও বিদ্যুৎ ছাড়াই দিনাতিপাত করছে।

নিউজরুম আফ্রিকাকে দেয়া একটি টিভি সাক্ষাৎকারে অর্থমন্ত্রী এনোক গডংওয়ানা বলেছেন, অবিলম্বে ব্যবহারের জন্য ৬ কোটি ৮৩ লাখ ডলার রয়েছে এবং আরও কয়েক মিলিয়ন ডলার পরবর্তীতে পাওয়া যাবে।

কোয়াজুলু-নাটাল প্রদেশের প্রধান সিহলে জিকালালা বলেছেন, “মোট ৪০ হাজার ৭শ ২৩ জন ক্ষতিগ্রস্ত হয়েছে।“

ফরাসি নিউজ এজেন্সি এএফপি জানিয়েছে, “প্রবল বৃষ্টিপাতে ধ্বংসযজ্ঞের মধ্যে পয়ঃনিষ্কাশনের কড়া দুর্গন্ধের মাঝে যে হতাশার অনুভূতি রয়েছে তা থেমে গেছে এবং গ্রীষ্মকালীন উত্তাপ ফিরে এসেছে।“

বার্তা সংস্থাটি আরও জানায়, সোমবার থেকে অনেক মানুষ পানি ও বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।

কিছু এলাকায় বিক্ষোভ দেখা দিয়েছে। বিপর্যয়ের প্রতি রাষ্ট্রের ধীর প্রতিক্রিয়ার ফলে এ ক্ষোভ দেখা দিয়েছে বলে জানায় বিক্ষোভকারীরা।

ডারবানের নগর সরকার এক বিবৃতিতে বলেছে, “আমরা যত দ্রুত সম্ভব কার্যক্রম চালিয়ে যাচ্ছি।“

দক্ষিণ আফ্রিকার আবহাওয়া পরিষেবা এ সপ্তাহের শেষে কোয়াজুলু-নাটাল এবং প্রতিবেশী ফ্রি স্টেট ও পূর্ব কেপ প্রদেশে আরও বৃষ্টি ও বন্যার বিষয়ে সতর্কতা জারি করেছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স ও এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG