অ্যাকসেসিবিলিটি লিংক

ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার পেছনে যুক্তরাষ্ট্রের কোনো ষড়যন্ত্র নেইঃ পাকিস্তান সেনাবাহিনী


শাহবাজ শরীফ ইসলামাবাদে প্রেসিডেন্টের কার্যালয়ে পাকিস্তানের সিনেটের চেয়ারম্যান মুহাম্মদ সাদিক সানজরানির কাছ থেকে পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। ১১ এপ্রিল,২০২২। ফাইল ছবি।
শাহবাজ শরীফ ইসলামাবাদে প্রেসিডেন্টের কার্যালয়ে পাকিস্তানের সিনেটের চেয়ারম্যান মুহাম্মদ সাদিক সানজরানির কাছ থেকে পাকিস্তানের ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। ১১ এপ্রিল,২০২২। ফাইল ছবি।

ইমরান খানকে ক্ষমতাচ্যুত করতে যুক্তরাষ্ট্র তার রাজনৈতিক বিরোধী দলের সাথে ষড়যন্ত্র করেছে - পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে পাকিস্তানের সামরিক বাহিনী। তবে তারা বলেছে, যুক্তরাষ্ট্র এমন ভাষা ব্যবহার করেছে যা পাকিস্তানের বিষয়ে হস্তক্ষেপের সমান।

এক টিভি সংবাদ সম্মেলনে পাকিস্তান সেনাবাহিনীর সামরিক মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতিখার তার শক্তিশালী প্রতিষ্ঠানকে সংসদে অনাস্থা ভোটের প্রক্রিয়ার সাথে জড়িত হওয়া থেকে দূরে রাখার চেষ্টা করেছেন। রোববার পাকিস্তান সংসদে হওয়া অনাস্থা ভোটেই ইমরান খানের প্রায় ৪ বছরের ক্ষমতাকাল সমাপ্ত হয়।

দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারি পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র সাথে বৈঠকের পর, ৭ মার্চ ওয়াশিংটনে পাকিস্তানের তৎকালীন রাষ্ট্রদূত আসাদ মাজিদ খানের ইসলামাবাদে পাঠানো একটি গুপ্ত-অক্ষরের যোগাযোগের ওপর ভিত্তি করে ইমরান খান এমন অভিযোগ করেন।

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী বলেছেন, বার্তাটিতে যুক্তরাষ্ট্রের একটি কথিত চক্রান্তের বিস্তারিত বিবরণ রয়েছে। ৩১ মার্চ পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটি (এনএসসি), শীর্ষস্থানীয় বেসামরিক ও সামরিক নেতাদের সমন্বয়ে হওয়া এক বৈঠকে এর সত্যতা নিশ্চিত করা হয়েছিল । ইমরান খান সে বৈঠকের সভাপতিত্ব করেছিলেন।

পদ থেকে অপসারিত হওয়ার পর ইমরান খান বলেছেন যে, একটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন বিচার বিভাগীয় কমিশন দ্বারা তদন্ত করার আহ্বান জানিয়ে তিনি বিতর্কিত গুপ্ত-অক্ষরের বার্তার গোপনীয় অনুলিপিগুলো পাকিস্তানের গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের প্রধানদের কাছে রেখে গেছেন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, “আমাদের বার্তা স্পষ্ট ও অপরিবর্তনীয় ছিল যে অভিযোগগুলো সামনে আনা হয়েছে সেগুলোর কোনো সত্যতা নেই।“

XS
SM
MD
LG