অ্যাকসেসিবিলিটি লিংক

অস্ট্রেলিয়ার ‘ব্ল্যাক সামার’ দাবানলের সময় বর্ণবাদী আচরণের শিকার হয়েছিল আদিবাসীরা


অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের বোদাল্লায় দাবানলে জ্বলছে একটি বিস্তীর্ণ বনভূমি৷ ২৫ জানুয়ারী, ২০২০।

সিডনি — নতুন এক গবেষণা অনুসারে, বিপর্যয়কর "ব্ল্যাক সামার" দাবনলের সময় আদিবাসী অস্ট্রেলীয়রা বর্ণবাদ এবং অসম আচরণের সম্মুখীন হয়েছিল। গবেষণায় দেখা গেছে,সঙ্কটের সময় কর্তৃপক্ষের ব্যর্থতার কারণে “ফার্স্ট নেশন” অর্থাৎ আদিবাসী মানুষেরা, অন্যান্য গোষ্ঠীর তুলনায় বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিল।

অস্ট্রেলিয়ার "ব্ল্যাক সামার" ছিল দেশটির ইতিহাসে সবচেয়ে তীব্র দাবানলের মৌসুম।

২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের মার্চ-এর মধ্যে, ২ কোটি ৪০ লাখ হেক্টর জমি জুড়ে দাবানল ছড়িয়ে পড়ে। এতে তেত্রিশ জনের মৃত্যু হয়। ধ্বংস হয়ে যায় হাজার হাজার বাড়িঘর।

চলতি সপ্তাহে প্রকাশিত নতুন এই গবেষণায় দেখা গেছে, বিপুল সংখ্যক আদিবাসী আগুন এবং জরুরি সেবা, উভয় ক্ষেত্রেই চরম মানসিক আঘাত পেয়েছে। তাদের উদ্ধারকেন্দ্র থেকে সরিয়ে দেওয়া হয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনায় তাদের উপেক্ষা করা হয়।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির সেন্টার ফর অ্যাবোরিজিনাল ইকোনমিক পলিসি রিসার্চের গবেষণায় অভিযোগ করা হয়, সমাজে গভীরভাবে মিশে থাকা বর্ণবাদ এবং ১৭৮৮ সালে ইউরোপীয় উপনিবেশবাদের দীর্ঘ প্রভাব এর জন্যে দায়ী।

এই গবেষণার প্রধান লেখক, ভায়ামি উইলিয়ামসন বলেছেন, বর্ণবাদ প্রায়শই একটি বড় উপাদান হয়ে দাঁড়ায় ।

আদিবাসী অস্ট্রেলিয়ানরা দেশটির জনসংখ্যার প্রায় ৩ শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দাবি করা হয়েছে, দুর্যোগ প্রস্তুতির পরিকল্পনাতেও আদিবাসী সম্প্রদায়ের চাহিদাকে উপেক্ষা করা হয়েছে।

উইলিয়ামসন বলেন, ২০১৯-২০২০ সালের দাবানলের কালে আদিবাসীদের প্রতি যে আচরণ করা হয়েছিলো,এই বছরের পূর্ব অষ্ট্রেলিয়ার মারাত্মক বন্যার সময়ও তাদের প্রতি একই ধরণের ভীতিকর আচরণ করা হয়েছিল।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির ওই গবেষণার বিষয়ে এখনও পর্যন্ত সরকারের তরফ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

তবে, ব্ল্যাক সামার দাবানলের পর গঠিত একটি রাজকীয় কমিশন সতর্ক করেছে যে, বৈশ্বিক উষ্ণতা অনিবার্য। আর এর সঙ্গে সংযুক্ত বিপর্যয় অস্ট্রেলিয়ায় আরও ঘন ঘন দেখা দিবে। ২০২০ সালের অক্টোবরে প্রকাশিত উচ্চ-পর্যায়ের এক তদন্তে বলা হয়েছে, দাবানল, বন্যা এবং ঝড়সহ প্রাকৃতিক বিপর্যয় একই সাথে বা একের পর এক ঘটতে পারে।

XS
SM
MD
LG