অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন যুদ্ধের তথ্য প্রবাহে সেন্সরশীপ প্রতিরোধ টেড সম্মেলনের প্রধান আলোচ্য বিষয়


কানাডার ভ্যাঙ্কুভারে ২০১৮ সালের ১২ এপ্রিলের টেড সম্মেলনে, ভবিষ্যৎ নিয়ে আশাবাদী না নিরাশাবাদী – কারা সঠিক, সে বিষয়ে বক্তব্য রাখছেন সম্মেলনের প্রধান কিউরেটর ক্রিস অ্যান্ডারসন। (ফাইল ফটো)

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ সম্পর্কিত তথ্যের মুক্ত প্রবাহ এ বছরের টেড (টেকনোলজি, এনভায়রনমেন্ট অ্যান্ড ডিজাইন) সম্মেলনে, আলোচনার মুখ্য বিষয় হয়ে উঠে। কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর, কানাডার ভ্যাঙ্কুভারে অনুষ্ঠিত এই সম্মেলন, সম্মানিত বক্তাদের মিলনমেলায় পরিণত হয়।

পুলিৎজার পুরস্কার বিজয়ী সাংবাদিক ও স্থপতি, অ্যালিসন কিলিং, সম্মেলনটির বিশিষ্ট বক্তাদের একজন। স্যাটেলাইট দৃশ্য ও উন্মুক্ত তথ্যসূত্র ব্যবহার করে, চীনের শিনজিয়াং অঞ্চলের গোপন বন্দিশালা ও বাধ্যতামূলক শ্রমশিবিরগুলোর তথ্য উদঘাটন করতে সহায়তার জন্য, তিনি সাংবাদিকতার ঐ পুরস্কারটি পান।

ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধের স্যাটেলাইট দৃশ্য প্রকাশিত হওয়ার পর দিনই কিলিং সম্মেলনটিতে বক্তব্য রাখেন। ভয়েস অফ আমেরিকাকে তিনি বলেন, ইউক্রেন ও রাশিয়াতে তথ্য প্রবাহ বজায় রাখার সবচেয়ে ভাল উপায়গুলোর একটি হল, উভয় দেশের নাগরিকরা যদি ইন্টারনেট চালাতে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অর্থাত্ ভিপিএন ব্যবহার করে।

তবে কিলিং এও বলেন যে, সব সময়ের মতই যে কোন তথ্যকেই যাচাই করে নিতে হবে।

৪,৩০০ কোটি ডলারে টুইটার কিনে নেওয়ার প্রস্তাব করার কয়েক ঘন্টা পরই, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সহ-প্রতিষ্ঠাতা ইলন মাস্ক সম্মেলনটিতে উপস্থিত হন। তিনি বলেন, তিনি এই সামাজিক যোগাযোগ মাধ্যমের আমুল পরিবর্তন করতে চান। পরিবর্তনগুলোর মধ্যে রয়েছে, কোন টুইট প্রকাশের পর ব্যবহারকারীদের সেটি সম্পাদনা করতে দেওয়া এবং টুইটারের অ্যালগরিদমকে উন্মুক্ত করে দেওয়া।

মানবহিতৈষী ও মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস সম্মেলনটিতে তার প্রকাশিতব্য বইয়ের মোড়ক উন্মোচন করেন। বইটি মহামারী প্রতিরোধ করার উপায় সম্পর্কে লেখা হয়েছে। ভবিষ্যতে মহামারী প্রতিরোধ করতে তিনি উন্নত দেশগুলোকে প্রতিবছর একত্রে মোট ১০০ কোটি ডলার ব্যয় করতে অনুরোধ করেন। তার প্রস্তাব মতে, এই অর্থ গ্লোবাল এপিডেমিক রেসপন্স অ্যান্ড মোবিলাইজেশন বা জার্ম নামের একটি বিশেষ টিম তৈরিতে ব্যয় করা হবে।এতে থাকবেন তিন হাজার চিকিৎসক, কূটনীতিক, নীতিনির্ধারক ও যোগাযোগ বিশেষজ্ঞ। দলটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় ভবিষ্যতের কোন মহামারীকে ১০০ দিনের মধ্যে নিয়ন্ত্রণে নিয়ে আসতে কাজ করবে।

সম্মেলনে আকস্মিকভাবে, টেড এর প্রধান কিউরেটর, ক্রিস অ্যান্ডারসন, ইউক্রেনে মানবিক ত্রাণ প্রদানে সহায়তাকারী পাঁচটি সংস্থায় অর্থ দান করতে, সম্মেলনে উপস্থিত ও অনলাইনে দেখতে থাকা মানুষজনের কাছে অনুরোধ করে বক্তব্য শুরু করেন। ইউক্রেনে ত্রাণ চেষ্টায় সহায়তা করতে মোট ২১ লাখ ১৫ হাজার ডলার প্রদানের অঙ্গীকার করেন সম্মেলনে যোগদানকারীরা।


XS
SM
MD
LG