অ্যাকসেসিবিলিটি লিংক

ইস্টার ভিজিলে যোগ দিয়েছেন ইউক্রেনীয় মেয়র ও আইনপ্রণেতারা—শান্তির জন্য প্রার্থনা করেছেন পোপ


পোপ ফ্রান্সিস (ডানে) ভ্যাটিকানের সেন্ট পিটার্স ব্যাসিলিকায় ইস্টার ভিজিল অনুষ্ঠানের একাংশের সময় কার্ডিনাল জিওভানি বাতিস্তা রের পাশ দিয়ে হাঁটছেন। ১৬ এপ্রিল, ২০২২।

পোপ ফ্রান্সিস শনিবার সেন্ট পিটার্স ব্যাসিলিকায় আয়োজিত ইস্টার ভিজিলে (পবিত্র শনিবার সূর্যাস্তের পর আয়োজিত অনুষ্ঠান) “যুদ্ধের ভয়াবহতার শিকার সাম্প্রতিক দিনগুলোতে শান্তির" আহ্বান করেন। এসময় সেখানে তার পাশে দখলকৃত ইউক্রেনীয় শহর মেলিটোপোলের মেয়র এবং তিনজন ইউক্রেনীয় আইনপ্রণেতা উপস্থিত ছিলেন।

পোপ উল্লেখ করেছেন যে, “অনেক লেখক তারার আলোময় রাতের সৌন্দর্য নিয়ে কাব্য করেছেন। তবে যুদ্ধের রাতগুলোতে যে আলো বিচ্ছুরিত হয় তা শুধু মৃত্যুর সংকেত দেয়”।

ফ্রান্সিস সরাসরি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কথা উল্লেখ করেননি, তবে তিনি আলোচনার মাধ্যমে শান্তিতে পৌঁছানোর জন্য ইস্টার যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। যদিও তার এই আহ্বান নিস্ফল প্রতীয়মান হয়েছে। কারণ, রাশিয়া কিয়েভ, পশ্চিম ইউক্রেন ও তার বাইরেও আবারও ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা শুরু করেছে এবং পুরো দেশ হুমকির মধ্যে রয়েছে বলেও আশঙ্কা রয়েছে।

তার ধর্মোপদেশ শেষে, পোপ সরাসরি মেলিটোপোলের মেয়র ইভান ফেডোরভ এবং ইউক্রেনের আইনপ্রণেতা মারিয়া মেজেনসেভা, ওলেনা খোমেনকো ও রুসেম উমেরভ, যারা সামনের সারিতে এক সঙ্গে বসেছিলেন, তাদেরকে সম্বোধন করে বক্তৃতা দেন।

ফ্রান্সিস বলেন, “যুদ্ধের এই অন্ধকার ও নৃশংসতার মধ্যে, আমরা সবাই এই রাতে আপনাদের জন্য এবং আপনাদের সঙ্গে প্রার্থনা করছি। আমরা সকল কষ্টের জন্য প্রার্থনা করছি। আমরা আপনাকে শুধুমাত্র আমাদের সঙ্গ, আমাদের প্রার্থনা দিতে পারি”। তিনি বলেন, “আপনাদের জন্যে সবচেয়ে বড় জিনিস হলো: খ্রীষ্টের পুনরুত্থান হয়েছে”। ইউক্রেনীয় ভাষায় শেষ তিনটি শব্দ বলেন তিনি।

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দক্ষিণের শহর মেলিটোপোল দখল করার পর রুশ সেনা ফেডোরভকে অপহরণ করে পাঁচ দিনের জন্য বন্দী করে রাখে। ফেডোরভ ও আইনপ্রণেতারা তাদের যুদ্ধবিধ্বস্ত দেশের জন্য আরও সাহায্যের জন্য ইউরোপীয় দেশগুলোর রাজধানী সফর করেছেন এবং শনিবারের শুরুতে ভ্যাটিকানের দুই নম্বর সেক্রেটারি অফ স্টেট পিয়েত্রো প্যারোলিনের সঙ্গে দেখা করেছেন।

খ্রিস্টানদের জন্য ইস্টার হলো আনন্দ ও আশার দিন। তাদের বিশ্বাস যে, এই দিনে যীশু ক্রুশবিদ্ধ হওয়ার পরে পুনরুত্থানের মাধ্যমে মৃত্যুকে জয় করেছিলেন।

XS
SM
MD
LG