অ্যাকসেসিবিলিটি লিংক

শিয়াদের ওপর সিরিজ বোমা হামলার দায় স্বীকার করলো আফগান আইএস গ্রুপ


ভিডিও থেকে নেয়া এই ছবিতে আফগানিস্তানের মাজার-ই-শরীফ প্রদেশে একটি মসজিদের ভেতরে এক বোমা বিস্ফোরণের স্থানের বাইরে একজন তালিবান যোদ্ধাকে দাঁড়িয়ে প্রহরা দিতে দেখা যায়। ২১ এপ্রিল, ২০২২।
ভিডিও থেকে নেয়া এই ছবিতে আফগানিস্তানের মাজার-ই-শরীফ প্রদেশে একটি মসজিদের ভেতরে এক বোমা বিস্ফোরণের স্থানের বাইরে একজন তালিবান যোদ্ধাকে দাঁড়িয়ে প্রহরা দিতে দেখা যায়। ২১ এপ্রিল, ২০২২।

শুক্রবার ইসলামিক স্টেটের সঙ্গে সম্পৃক্ত একটি দল আগের দিন আফগানিস্তানের সংখ্যালঘু শিয়া মুসলিমদের ওপর সংঘটিত এক নাগাড়ে বোমা হামলার দায় স্বীকার করেছে। এদিকে পাকিস্তান তার পূর্ব পাঞ্জাব প্রদেশে আইএস হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছে।

আফগানিস্তানে বৃহস্পতিবার সংঘটিত তিনটি বোমা হামলার মধ্যে সবচেয়ে মারাত্নক বিস্ফোরণটি উত্তর মাজার-ই-শরীফের এক শিয়া মসজিদের ভেতরে ঘটে। হাসপাতালের কর্মকর্তারা বলেছেন, এতে অন্তত ১২ জন নিহত এবং ৪০ জনের মতো আহত হয়েছেন।

এর আগে বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি বালক বিদ্যালয়ের কাছে রাস্তার পাশের বোমা বিফোরণে শহরের প্রধান শিয়া অধ্যুষিত এলাকা দাশত-ই-বারচিতে দুই শিশু আহত হয়। উত্তর কুন্দুজে তৃতীয় বোমা বিস্ফোরণে দেশটির তালিবান শাসকদের জন্য কাজ করা ১১ জন মেকানিক আহত হয়েছেন।

গত আগস্টে ক্ষমতায় আসার পর থেকে তালিবান খোরাসান প্রদেশে ইসলামিক স্টেট বা আইএস-কে নামে পরিচিত ইসলামিক স্টেটের সহযোগী সংগঠনের সাথে লড়াই করছে যা আফগানিস্তানের ধর্মভিত্তিক সরকারের জন্য একটি জটিল নিরাপত্তা চ্যালেঞ্জ হিসেবে দেখা দিচ্ছে। গত নভেম্বরে তালিবানের গোয়েন্দা ইউনিট পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে সন্দেহভাজন আইএস-কে-এর গোপন আস্তানায় ব্যাপক হামলা চালায়।

আফগানিস্তানে জঙ্গি গোষ্ঠীর নিরাপদ আশ্রয়স্থল পাকিস্তানের উদ্বেগ বৃদ্ধি করেছে। এ গোষ্ঠী এ মাসের শুরুতে পাকিস্তানের অভ্যন্তরে বিমান হামলা চালিয়ে কমপক্ষে ২০ জন শিশুকে হত্যা করেছে বলে জানায়, জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ)।

হামলার বিষয়টি পাকিস্তান নিশ্চিত করেনি তবে সীমান্ত পেরিয়ে পাকিস্তানে হামলা চালানোর জন্য আফগানিস্তানের ভূখণ্ড ব্যবহার বন্ধ করার জন্য তারা আফগানিস্তানের তালিবানকে সতর্ক করেছে।


XS
SM
MD
LG