অ্যাকসেসিবিলিটি লিংক

নিউমার্কেটে সংঘর্ষ: বিএনপি নেতা মকবুল গ্রেপ্তার


ঢাকা কলেজের ছাত্র এবং নিউমার্কেট ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের একদিন পর ঢাকার নিউ মার্কেটে শপিং সেন্টারের সামনে পুলিশ সদস্যরা পাহারা দিচ্ছেন। (ছবি মুনির উজ জামান/এএফপি)

বাংলাদেশের, ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের সময় পুলিশের কাজে বাধা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে লাঞ্ছিত করা এবং সম্পত্তির ক্ষতিসাধনের অভিযোগে দায়ের করা মামলায়, শুক্রবার (২২ এপ্রিল) নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি, মকবুল হোসেনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-কমিশনার (মিডিয়া) ফারুক হোসেন জানান,“গোপন সংবাদের ভিত্তিতে, শুক্রবার সন্ধ্যায়, রাজধানীর আদাবর এলাকা থেকে মকবুলকে গ্রেপ্তার করা হয়।“

এর আগে, বৃহস্পতিবার (২১ এপ্রিল) সংঘর্ষের ঘটনায়, ১৩০০ জনের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়েছিল।

তিনটি মামলার মধ্যে, নিউমার্কেট থানার পরিদর্শক (তদন্ত) ইয়ামিন কবির বাদী হয়ে,২৪ জনের নাম উল্লেখ করে এবং ঢাকা কলেজের ৯০০ জন অজ্ঞাত ছাত্র ও ব্যবসায়ীর বিরুদ্ধে থানায় মামলা করেন। তাদের বিরুদ্ধে পুলিশের ওপর হামলা করার অভিযোগ আনা হয়েছে।

পুলিশের কাজে বাধা দেয়া ও ইটপাটকেল নিক্ষেপের পর; ভাঙচুরের অভিযোগে আরও একটি মামলা করেন, নিউমার্কেট থানার উপপরিদর্শক (এসআই) মেহেদী হাসান। মামলায় অজ্ঞাতনামা ১৫০-২০০ জনকে আসামি করা হয়েছে।

এছাড়া, সংঘর্ষে নিহত ডিলিংক কুরিয়ার সার্ভিসের ডেলিভারিম্যান নাহিদ হোসেনের চাচা সৈয়দ বাদী হয়ে, নিউমার্কেট থানায় একটি মামলা করেছেন। অভিযোগের ভিত্তিতে ১৫০-২০০ জনের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করে পুলিশ।

মঙ্গলবার, নীলক্ষেত মোড় ঘিরে, নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের ধারাবাহিক সংঘর্ষে, সাংবাদিক ও শিক্ষার্থীসহ ৩০ জনের বেশি আহত হয়।

XS
SM
MD
LG