অ্যাকসেসিবিলিটি লিংক

নিউমার্কেটের ঘটনায় বিএনপির কর্মীদের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মঙ্গলবার সমাবেশ করবে বিএনপি


বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বাংলাদেশের রাজধানী ঢাকার নিউমার্কেট এলাকায় সংঘর্ষের ঘটনায় জড়িত থাকার অভিযোগে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলার প্রতিবাদে এবং গ্রেপ্তার মকবুল হোসেনের মুক্তির দাবিতে মঙ্গলবার (২৬ এপ্রিল) ঢাকাসহ সব মহানগরে প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি।

শনিবার (২৩ এপ্রিল) গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন।

শুক্রবার অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভায় এ কর্মসূচি নেওয়া হয় বলে জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, তাদের বৈঠকে নিউমার্কেট এলাকায় সহিংসতার ঘটনা তদন্ত করে প্রকৃত সত্য উদঘাটনে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, “বিএনপির স্থায়ী কমিটি মকবুল হোসেনকে মুক্তি দিয়ে প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার এবং রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের জোরালো দাবি জানিয়েছে”।

মির্জা ফখরুল অভিযোগ করেন, প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার না করে বিএনপি ও এর সহযোগী সংগঠনের ২৪ নেতাসহ ১২০০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। বিএনপি এর তীব্র প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করে।

তিনি বলেন, “সহিংসতায় ছাত্রলীগের ক্যাডাররা জড়িত ছিল বলে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে প্রমাণিত হয়েছে”।

উল্লেখ্য, গত সোমবার রাতে একটি ফাস্ট ফুডের দোকানে ঝগড়ার জের ধরে মঙ্গলবার নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের ছাত্র ও দোকানদারদের মধ্যে হওয়া সংঘর্ষে অন্তত ৪০ জন আহত হন।

পরে মঙ্গলবার ও বৃহস্পতিবার ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান আহত দুই ব্যক্তি, একটি প্রতিষ্ঠানের ডেলিভারিম্যান হিসেবে কর্মরত নাহিদ হাসান ও অপর এক দোকানের কর্মচারী মোরসালিন।

সহিংসতার ঘটনায় চারটি মামলা দায়ের করা হয়েছে। সংঘর্ষের সময় পুলিশকে দায়িত্ব পালনে বাধা দেওয়া, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে লাঞ্ছিত করা এবং সম্পত্তির ক্ষতি করার অভিযোগে করা একটি মামলায় শুক্রবার নিউমার্কেট থানা বিএনপির সাবেক সভাপতি মকবুল হোসেনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

XS
SM
MD
LG