অ্যাকসেসিবিলিটি লিংক

হাংজুতে অনুষ্ঠিত হবে এশিয়ান গেমস-মালয়েশিয়ার কর্মকর্তা


২০২২ সালের ১ এপ্রিল আকাশ থেকে তোলা এই ছবিতে চীনের পূর্ব ঝেজিয়াং প্রদেশের হাংজুতে ১৯তম এশিয়ান গেমসের প্রধান স্টেডিয়াম হাংজু অলিম্পিক স্পোর্টস সেন্টার স্টেডিয়ামকে দেখা যাচ্ছে।

স্থগিত হওয়ার সম্ভাবনা অস্বীকার করে মালয়েশিয়ার অলিম্পিক কাউন্সিল শনিবার (২৩ এপ্রিল) জানিয়েছে, ২০২২ সালের এশিয়ান গেমস চীনেই অনুষ্ঠিত হবে।

সাংহাই থেকে ২০০ কিলোমিটারেরও কম দুরত্বে দক্ষিণ-পশ্চিমে একটি প্রধান মেট্রোপলিটন এলাকা হাংজুতে সেপ্টেম্বরে অলিম্পিকের সমান বড় আয়োজনটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সাংহাই বর্তমানে করোনাভাইরাস বিষয়ক জরুরি অবস্থার সঙ্গে লড়াই করছে। শহরের প্রায় আড়াই কোটি (২৫ মিলিয়ন) বাসিন্দা বর্তমানে এক সপ্তাহব্যাপী লকডাউনের অধীনে রয়েছেন, যেহেতু কর্তৃপক্ষ ওমিক্রনের সংক্রমণ নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে।

অলিম্পিক কাউন্সিল অফ এশিয়ার গভর্নিং বডির সঙ্গে যুক্ত একজন কর্মকর্তা, নাম প্রকাশ না করার শর্তে বৃহস্পতিবার এএফপিকে বলেছিলেন যে, কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি, তবে গেমস স্থগিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে মালয়েশিয়ার অলিম্পিক কাউন্সিলের সভাপতি নরজা জাকারিয়া তা অস্বীকার করেছেন।

“চীনে এশিয়ান গেমস ২০২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে”, তিনি শনিবার এএফপিকে বলেন।

কোভিড-১৯ মহামারির পর থেকে চীনে বেশির ভাগ আন্তর্জাতিক ক্রীড়া আয়োজন স্থগিত রয়েছে। যদিও বেইজিং ফেব্রুয়ারিতে কঠোর বায়ো-বাবলের অধীনে শীতকালীন অলিম্পিকের আয়োজন করেছিল।

অলিম্পিক শেষ হওয়ার ঠিক পরে, চীনের বৃহত্তম শহর সাংহাই, দুই বছরের মধ্যে দেশের সবচেয়ে খারাপ কোভিড প্রাদুর্ভাবের শিকার হয় এবং এর বাসিন্দারা এপ্রিলের শুরু থেকে বেশির ভাগ সময়ই বাড়িতে আবদ্ধ থাকছেন।

হাংজুতে গেমসের জন্য ৫৬টি প্রতিযোগিতার স্থান ইতোমধ্যেই চূড়ান্ত হয়েছে। চীনা সংগঠকেরা এই মাসে জানিয়েছেন। তারা শীতকালীন অলিম্পিক থেকে শিক্ষা নিয়ে ভাইরাস নিয়ন্ত্রণে পরিকল্পনারও আশ্বাস দিয়েছেন।

হাংজুতে ১০-২৫ সেপ্টেম্বর পর্যন্ত গেমসটি অনুষ্ঠিত হওয়ার কথা। ১৯৯০ সালে বেইজিং এবং ২০১০ সালে গুয়াংজুতে আয়োজনের পরে তৃতীয়বারের মতো চীনের আয়োজক হওয়ার কথা রয়েছে।

XS
SM
MD
LG