অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার দায়ে একজনের ৮ বছর কারাদণ্ড


প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

বাংলাদেশে অন্য একজনের ফেসবুক আইডি হ্যাক করে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার দায়ে বাপন দাস (২৭) নামে একজনকে ৮ বছরের কারাদণ্ড দিয়েছেন বরিশাল বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালত। ট্রাইব্যুনালের বিচারক গোলাম ফারুক রবিবার (২৪ এপ্রিল) দুপুরে আলোচিত এ মামলার রায় ঘোষণা করেন। এ সময় মামলার একমাত্র অভিযুক্ত বাপন দাস আদালতে উপস্থিত ছিলেন।

আদালতের বিশেষ পাবলিক প্রসিকিউটর মো. ইস্তাক আহমেদ রুবেল জানান, অভিযুক্ত বাপন দাসকে দণ্ডবিধির তিনটি ধারায় কারাদণ্ড দেওয়া হয়েছে এবং সব সাজা একই সঙ্গে চলবে।

তিনি বলেন, “৩৪ ধারায় ৩ লাখ টাকা জরিমানাসহ ৮ বছরের জেল, ২৮ (১) ধারায় ২ বছরের জেল ও এক লাখ টাকা জরিমানা এবং ৩১ (১) ধারায় ৪ বছরের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা হয়েছে”।

২০১৯ সালের ১৮ অক্টোবর বিপ্লব চন্দ্র নামে এক ব্যক্তি বোরহানউদ্দিন থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন যে. বিপ্লব চন্দ্র শুভ নামে তার ফেসবুক প্রোফাইলটি হ্যাক এবং যেখান থেকে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে।

২০ অক্টোবর বোরহানউদ্দিন ঈদগাহ মাঠে পুলিশ ও বিক্ষুব্ধ লোকজনের মধ্যে সংঘর্ষে চারজন নিহত হন।
এ ঘটনায় আরও দুটি মামলা করা হয়েছে। তবে এগুলো এখনো বিচারাধীন রয়েছে।

২০২০ সালের ২৬ জানুয়ারি তথ্য প্রযুক্তি ব্যবহার করে ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে বাপন দাস নামে এক হ্যাকারকে গ্রেপ্তার করে পুলিশ।

আদালত ১৬৪ ধারায় অপরাধের বিষয়ে বাপন দাসের স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করে এবং গত বছরের ১ আগস্ট পুলিশ এই মামলায় তার বিরুদ্ধে চার্জশিট দাখিল করে।

XS
SM
MD
LG